1. admin@chunarughat24.com : admin :
শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০১:২৬ পূর্বাহ্ন

আমেরিকার ইরানবিরোধী পদক্ষেপ মানবে না ইউরোপঃ প্রেসিডেন্ট ম্যাকরন

রিমন মুক্তাদির
  • সময় : বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০
  • ১০৯ বার পঠিত

রিমন মুক্তাদির।। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন বলেছেন, আমেরিকা ইরানের বিরুদ্ধে স্ন্যাপব্যাক ম্যাকানিজম (পরমাণু সমঝোতা অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে নিষেধাজ্ঞা পুনর্বহালের প্রক্রিয়া) চালু করার যে দাবি করেছে তা ইউরোপ মেনে নেবে না। তিনি মঙ্গলবার রাতে ভিডিও লিংকের মাধ্যমে জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে দেয়া ভাষনে এ সতর্কবাণী উচ্চারণ করেন।

ম্যাকরন বলেন, “আমরা এই ম্যাকানিজম মেনে নেব না কারণ, মার্কিন যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতা ত্যাগ করার পর আর এটি চালু করার অবস্থানে নেই। ফরাসি প্রেসিডেন্ট হুশিয়ারি উচ্চারণ করে বলেন, “মার্কিন পদক্ষেপ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সংহতি ও এই পরিষদের সিদ্ধান্ত গ্রহনের ক্ষমতাকে দূর্বল করে ফেলবে। সেইসঙ্গে এর ফলে মধ্যপ্রাচ্য উত্তেজনা আগের চেয়ে অনেক বেড়ে যাবে।”

ইরানের বিরুদ্ধে সর্বোচ্চ চাপ প্রয়োগের যে নীতির কথা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলে থাকেন তাকে তীব্র ভাষায় আক্রমণ করেন ইমানুয়েল ম্যাকরন। তিনি বলেন, আমেরিকা এই চাপ প্রয়োগ করে ইরানের মধ্যপ্রাচ্যে নীতিতে পরিবর্তন আনা বা দেশটির পরমাণু কর্মসূচিকে দূর্বল করতে চরম ব্যর্থ হয়েছে।

ম্যাকরন দাবি করেন, ইরান যাতে পরমাণু অস্ত্র তৈরি করতে পারে সে নিশ্চয়তা পরমাণু সমঝোতায় অন্তর্ভুক্ত হবে। মঙ্গলবার রাতে একই অধিবেশনে দেয়া ভাষনে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি সুস্পষ্ট ভাষায় বলেন, তার দেশ পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করছে না।

সুত্র। অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!