1. admin@chunarughat24.com : admin :
শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০১:২৭ পূর্বাহ্ন

৩৮ হাজার প্রবাসীর লাশ ২৭ বছরে

চুনারুঘাট
  • সময় : বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০
  • ১৩৯ বার পঠিত

চুনারুঘাট।। কাজের সন্ধানে প্রতি বছর লাখ লাখ বাংলাদেশী মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে যান। এর মধ্যে ঝুঁকিপূর্ণ কাজ করতে গিয়ে দুর্ঘটনার শিকার হয়ে অনেক প্রবাসীর মৃত্যু হয়। এছাড়াও অনেকেই সড়ক দুর্ঘটনা বা রোগে ভুগেও বিদেশে মৃত্যুবরণ করেন। এভাবে গত ২৭ বছরে ৩৮ হাজার প্রবাসীর লাশ দেশে আসে।

এছাড়াও চলতি বছরের ৩১ আগস্ট পর্যন্ত গত আট মাসে বিশ্বের বিভিন্ন দেশ থেকে মোট এক হাজার ৬৯৮ জন প্রবাসীকর্মীর লাশ ফেরত আসে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রণালয় ও হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্কের দেয়া তথ্যে এই চিত্র উঠে আসে।

তথ্য মতে, ১৯৯৩ সালের ১ জানুয়ারি থেকে ২০২০ সালের জুলাই মাস পর্যন্ত বিভিন্ন দেশ থেকে মোট ৩৮ হাজার ২৪ জনের লাশ দেশে আনা হয়। এর মধ্যে ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ৩১ আগস্ট পর্যন্ত আট মাসে এক হাজার ৬৯৮ জন প্রবাসীকর্মীর লাশ দেশে আনা হয়। এর মধ্যে বেশিরভাগই প্রবাসীর মরদেহ সৌদি আরব ও মালয়েশিয়া থেকে এসেছে।

এদিকে পরিবারের আবেদনের প্রেক্ষিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রণালয় থেকে সরকারি খরচে প্রবাসীদের লাশ দেশে আনার ব্যবস্থা করা হয়। প্রবাসী কল্যাণ ডেস্কের মাধ্যমে কোনো প্রবাসীকর্মীর মৃতদেহ দেশে আসলে, সেই লাশ পরিবহন ও দাফন সম্পন্ন করার জন্য ৩৫ হাজার এবং আর্থিক সাহায্য হিসেবে তিন লাখ টাকা করে দেয়া হয়।

সুত্র। বাংলা

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!