1. admin@chunarughat24.com : admin :
শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০১:২৯ পূর্বাহ্ন

কাকের মস্তিষ্ক মানুষের মতোই

চুনারুঘাট
  • সময় : রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০
  • ১৫৩ বার পঠিত
কাকের মস্তিষ্ক মানুষের মতোই

চুনারুঘাট।। অতীতের অনেক বিষয় মনে রাখতে পারে কাক। শুধু তা-ই নয় এসব বিষয় বিশ্লেষণও করতে পারে এই পাখিটি। সম্প্রতি পিয়ার-রিভিউড জার্নাল সায়েন্সে প্রকাশিত একটি গবেষণায় এমন চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে এসেছে।

গবেষণায় বলা হয়েছে, কাকের আসলেই অনেক বুদ্ধি আছে। নিজে কী জানে তা মনে রাখতে পারে কাক। সেইসাথে মনে রাখা ঘটনা বা বিষয়কে বিশ্লেষণ করতে পারে। এই ক্ষমতা পৃথিবীর প্রাণীজগতে খুবই বিরল। মানুষসহ হাতেগোনা কয়েকটি জীব এই ক্ষমতাসম্পন্ন।

কাক নিজের ভাবনা বিশ্লেষণ করতে পারে কিনা, তা জানতে দুটি কাককে প্রশিক্ষণ দেন জার্মান বিজ্ঞানীরা। পরে একটি প্যানেল থেকে দুটি রং বেছে নিতে তাদের নির্দেশনা দেয়া হয়। এসময় শক্তিশালী কম্পিউটারের মাধ্যেমে কাক দুটির মস্তিষ্কের ক্রিয়াকলাপে নজরদারি করা হয়। এই প্রক্রিয়ায় সময় তাদের মস্তিষ্কের কয়েকশ’ নিউরন ট্র্যাক করেন বিজ্ঞানীরা।

রং নির্বাচনের সময় কাকেরা কী দেখেছে, সুপ্ত আলোর উপস্থিতি তারা বুঝেছে কি না, আগে থেকে নির্ধারণ করে রাখা রং তারা বেছে বের করতে পারেছে কি না, এসব বিষয় বিশ্লেষশে দেখা যায়, অধিকাংশ ক্ষেত্রেই সাফল্য দেখায় কাক দুটি!

এমন ফলাফলে ‍খুবই উচ্ছ্বাস প্রকাশ করেন কাক বিশেষজ্ঞ ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের জন মারজলুফ। তিনি বলেন, ‘এটি দারুণ খবর। কাকের ক্ষুরধার মস্তিষ্ক সম্পর্কে আমরা অনেক কিছুই জানি না।’

সায়েন্সের গবেষণা প্রতিবেদনের পর আরো অনেক তথ্য বেরিয়ে আসবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

সুত্র। বাংলা

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!