1. admin@chunarughat24.com : admin :
রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০৯:১১ পূর্বাহ্ন

নতুন আরেকটি যুদ্ধের ভার বহনের ক্ষমতা নেই এ অঞ্চলেরঃ আজারবাইজান ও আর্মেনিয়াকে ইরান

রিমন মুক্তাদির
  • সময় : সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০
  • ১০৯ বার পঠিত

রিমন মুক্তাদির।। আজারবাইজান এবং আর্মেনিয়ার মধ্যে গতকাল থেকে নতুন করে সামরিক সংঘাত শুরুর প্রেক্ষাপটে ইসলামি প্রজাতন্ত্র ইরান বলেছে, নতুন করে এ অঞ্চলের আরেকটি যুদ্ধের ভার বহন করার ক্ষমতা নেই।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদেহ (সোমবার) বলেন, “আমাদের সীমান্তে অব্যাহত সামরিক সংঘাত আমরা সহ্য করতে পারি না। এ অঞ্চলকে শান্ত রাখার জন্য আমরা আমাদের পক্ষ থেকে সর্বাত্মক প্রচেষ্টা চালাব।’

আজ দ্বিতীয় দিনের মত আজারবাইজান এবং আর্মেনিয়ার মধ্যে সংঘাত অব্যাহত রয়েছে। এ পর্যন্ত বহু মানুষ নিহত এবং কয়েকজন আহত হয়েছেন। আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে রাশিয়ার ইন্টারফ্যাক্স বার্তা সংস্থা জানিয়েছে, সংঘাতে আর্মেনিয়ার তরফে ২০০ মানুষ আহত হয়েছেন।

এছাড়া, আর্মেনিয়া সমর্থিত গেরিলা গোষ্ঠী ঘোষনা করছে যে, রাতভর সংঘর্ষ তাদের ১৬ জন যোদ্ধা নিহত এবং ১০০ জন আহত হয়েছেন।
ইরানের উত্তর-পশ্চিম সীমান্তে খোদা-আফারিন অঞ্চলের একটি বাড়ির কাছে দুটি রকেট এসে পড়ে। এসব ঘটনা ওই এলাকার ইরানি জনগণের মধ্যে একরকম উদ্বেগ-উৎকন্ঠা তৈরি করেছে।

এদিকে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ আংশিক সেনা মোতায়েনের ঘোষনা দিয়েছেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, সংঘাতময় এ পরিস্থিতিতে তেহরান দুই দেশকে যত দ্রুত সম্ভব সেনা সরিয়ে শান্তি প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, সামরিক সমাধান স্থায়ী কোনো সমাধান দিতে পারে না। সেই সঙ্গে এ সংঘাতে দুঃখজনকভাবে বেসামরিক জনগণই প্রধান লক্ষ্যবস্তু।

রাশিয়া, ফ্রান্স এবং আমেরিকার নেতৃত্বে যে মিনস্ক গ্রুপ রয়েছে তাদের কূটনৈতিক আলোচনা ব্যার্থ হওয়ার পর আজারবাইজান এবং আর্মেনিয়ার মধ্যে সংঘাত শুরু হয়েছে।

সুত্র। অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!