1. admin@chunarughat24.com : admin :
চিকিৎসাবিজ্ঞানে তিন বিজ্ঞানীর নোবেল জয়
বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০২:২৭ পূর্বাহ্ন
শিরোনাম :
ইসরায়েলের পার্লামেন্টারি কমিটির নির্বাচনে নেতানিয়াহুর পরাজয় বিশ্বের সোয়া ১৪ কোটি মানুষ করোনায় আক্রান্ত মিগুয়েল দিয়াজ ক্যানেল কিউবায় নতুন নেতা হিসেবে নির্বাচিত হলেন ফোর্বস ম্যাগাজিনে জায়গা পেলো বাংলাদেশী ৯ তরুণ ‘চিকিৎসক ও পুলিশের পাল্টাপাল্টি বিবৃতি কাম্য নয়’ ধান ৮০ শতাংশ পাকলেই কাটার তাগিদ দিয়েছে হবিগঞ্জ জেলা প্রশাসন সারাদেশের অধঃস্তন আদালতে ১০৬৮১ আসামীর জামিন চিকিৎসকের শব্দ অরুচিকর, ব্যবস্থা গ্রহণের দাবী জানালো পুলিশ সার্ভিস এসোসিয়েশন চট্টগ্রামে বিদ্যুৎকেন্দ্রে সংঘর্ষে শ্রমিক নিহতের ঘটনায় মামলা, তদন্ত কমিটি গঠন ‘কঠোর লকডাউন’ আরো এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত

চিকিৎসাবিজ্ঞানে তিন বিজ্ঞানীর নোবেল জয়

শুহিনুর খাদেম
  • সময় : সোমবার, ৫ অক্টোবর, ২০২০
  • ১৩৬ বার পঠিত

শুহিনুর খাদেম।। চিকিৎসাশাস্ত্রে অবদানের জন্য চলতি বছর মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটিশের তিনজন বিজ্ঞানী যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন। ৫ অক্টোবর, সোমবার সুইডেনের রাজধানী স্টকহোমে এক অনুষ্ঠানে ২০২০ সালে চিকিৎসায় নোবেল জয়ী এই তিন বিজ্ঞানীর নাম ঘোষণা করে নোবেল কমিটি।

নোবেল পুরস্কারজয়ীরা হলেন- মার্কিন বিজ্ঞানী হার্ভে জে অলটার, চার্লস এম রাইস এবং ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল হোওটন। এমন খবর প্রকাশ করেছে সংবাদ সংস্থা এপি।

এই তিন বিজ্ঞানী দুরারোগ্য হেপাটাইটিস সি ভাইরাসের গুরুত্বপূর্ণ কিছু তথ্য প্রকাশ করেছেন। তারা রক্ত ​​পরীক্ষার মাধ্যমেই এই ভাইরাস শনাক্ত করেছেন। এছাড়াও এই ভাইরাসের নতুন ওষুধও আবিষ্কার করেছেন তারা। তাদের এই উদ্ভাবন লাখ লাখ মানুষের জীবন বাঁচিয়েছে। হেপাটাইটিস সি ভাইরাস কীভাবে নিরাময় সম্ভব তা জানান এই বিজ্ঞানীরা। যা ইতিহাসে প্রথম।

এদিকে এ সপ্তাহের মঙ্গলবার পদার্থবিদ্যায়, বুধবার রসায়নশাস্ত্রে, বৃহস্পতিবার সাহিত্যে, শুক্রবার শান্তিতে এবং আগামী সোমবার অর্থনীতিতে নোবেল পুরস্কার জয়ীদের নাম ঘোষণা করা হবে বলেও জানা গেছে।

এর আগে নোবেল ফাউন্ডেশন জানিয়েছিল, আগামী ডিসেম্বরে নোবেল পুরস্কার দেয়ার রাজকীয় অনুষ্ঠান বাতিল করা হয়েছে। তবে নোবেলজয়ীরা নিজ নিজ দেশে বসেই ওয়েবিনারে অংশগ্রহণের মাধ্যমে ভার্চুয়াল নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অংশ নিতে পারবেন।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!