1. admin@chunarughat24.com : admin :
চীনকে ঠেকাতে যুক্তরাষ্ট্রসহ চার দেশের একজোট
বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০১:৪১ পূর্বাহ্ন
শিরোনাম :
ইসরায়েলের পার্লামেন্টারি কমিটির নির্বাচনে নেতানিয়াহুর পরাজয় বিশ্বের সোয়া ১৪ কোটি মানুষ করোনায় আক্রান্ত মিগুয়েল দিয়াজ ক্যানেল কিউবায় নতুন নেতা হিসেবে নির্বাচিত হলেন ফোর্বস ম্যাগাজিনে জায়গা পেলো বাংলাদেশী ৯ তরুণ ‘চিকিৎসক ও পুলিশের পাল্টাপাল্টি বিবৃতি কাম্য নয়’ ধান ৮০ শতাংশ পাকলেই কাটার তাগিদ দিয়েছে হবিগঞ্জ জেলা প্রশাসন সারাদেশের অধঃস্তন আদালতে ১০৬৮১ আসামীর জামিন চিকিৎসকের শব্দ অরুচিকর, ব্যবস্থা গ্রহণের দাবী জানালো পুলিশ সার্ভিস এসোসিয়েশন চট্টগ্রামে বিদ্যুৎকেন্দ্রে সংঘর্ষে শ্রমিক নিহতের ঘটনায় মামলা, তদন্ত কমিটি গঠন ‘কঠোর লকডাউন’ আরো এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত

চীনকে ঠেকাতে যুক্তরাষ্ট্রসহ চার দেশের একজোট

মোঃ খাজা নিজাম উদ্দিন
  • সময় : মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০
  • ১৬০ বার পঠিত

মোঃ খাজা নিজাম উদ্দিন।। চীনের প্রভাব ঠেকাতে দীর্ঘদিন পর যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান ও ভারতের সম্মিলিত জোট কোয়াড্রিল্যাটেরাল সিকিউরিটি ডায়ালগ’র (কোয়াড) বৈঠক শুরু হয়েছে। ৬ আক্টোবর, মঙ্গল জাপানের রাজধানী টোকিওতে এই চারটি দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক অনুষ্ঠিত হয়। যা আগামীকাল বুধবার শেষ হবে। এমন খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি।

ওই প্রতিবেদেনে বলা হয়, সীমান্ত নিয়ে ভারত ও চীনের মধ্যে প্রায় চার মাস ধরে চলা উত্তেজনার মধ্যে জাপানে শুরু হওয়া এই বৈঠকটি নিয়ে বিশেষ আগ্রহ সৃষ্টি হয়েছে। এদিকে কোয়াড’র এই বৈঠকে ক্ষুব্ধ হয়ে পাল্টা সামরিক মহড়ার ঘোষণা দিয়েছে চীন। এজন্য বৈঠক চলার সময় একই সঙ্গে তিন থেকে চারটি নৌ এবং বিমান মহড়ার ঘোষণা দিয়েছে বেইজিং।

ওই প্রতিবেদনে আরো বলা হয়, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান ও ভারতের মধ্যে ২০১৭ সাল থেকে বিভিন্ন পর্যায়ে নিয়মিত বৈঠক হচ্ছে। কিন্তু চীনকে প্রতিরোধ করার জন্যই যে এই জোটবদ্ধ উদ্যোগ, তা কখনই পরিষ্কার করে বলা হয়নি। তবে টোকিও বৈঠকে তা বদলে যেতে পারে বলে মনে করছেন অনেক পর্যবেক্ষক।

কারণ ভারত কোয়াড’কে প্রকাশ্যে ‘চীন-বিরোধী’ তকমা দিতে সবচেয়ে বেশি অসম্মত ছিলো। কিন্তু বর্তমানে ভারত তার আগের অবস্থান থেকে অনেকটাই সরে গেছে।

এদিকে কোয়াড’র বৈঠকের আগে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পও আলাদা করে কথা বলেছেন। চীনের সঙ্গে লাদাখ নিয়ে সংঘর্ষের পর এই প্রথম সামনাসামনি আলোচনায় বসলেন তারা।

এরপর পর জয়শঙ্কর এক টুইটে জানান, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে স্থিতিশীলতা ও সমৃদ্ধির জন্য দুই দেশ একসঙ্গে কাজ করবে।

বিশেষজ্ঞদের ধারণা, জয়শঙ্করের কথা থেকেই এটা পরিষ্কার, চীনকে ঠেকাতে যুক্তরাষ্ট্র ও ভারত একসঙ্গে কাজ করবে।

সুত্র। অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!