1. admin@chunarughat24.com : admin :
শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৭:০৪ অপরাহ্ন

পদার্থ বিজ্ঞানেও তিন জনের নোবেল লাভ

শুহিনুর খাদেম
  • সময় : মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০
  • ১৫৪ বার পঠিত
পদার্থ বিজ্ঞানেও তিন জনের নোবেল লাভ
ছবি। সংগ্রহ।

শুহিনুর খাদেম।। মহাবিশ্বের অন্যতম বিস্ময় ব্ল্যাকহোল সম্পর্কে গবেষণাসহ পদার্থ বিজ্ঞানে বিশেষ অবদানের জন্য এ বছর ৩ জনকে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। তারা হলেন— রবার্ট পেনরোজ, রেইনহার্ড গেঞ্জেল এবং আন্দ্রে গেজ। এর মধ্যে রজার পেনরোজ পেয়েছেন পুরস্কারটির অর্ধেক এবং বাকি দুইজন পেয়েছেন বাকি অর্ধেকের অর্ধেক করে।

মঙ্গলবার (৬ অক্টোবর) সুইডেনের রাজধানী স্টকহোমে এক অনুষ্ঠানে নোবেল কমিটি ২০২০ সালে পদার্থে নোবেল জয়ীদের নাম ঘোষণা করেন।

সুইডিশ একাডেমি বলছে, মহাবিশ্বের অন্যতম বিস্ময় ব্ল্যাকহোল সম্পর্কে এই তিন বিজ্ঞানী তাদের গবেষণার মাধ্যমে নতুন বোঝাপড়া সামনে এনেছেন।

কর্তৃপক্ষ জানিয়েছে, সাধারণ আপেক্ষিকতা তত্ত্বের ভবিষ্যদ্বাণী বলিষ্ঠকরণে ব্ল্যাকহোলের গঠন অবিষ্কারের জন্য রজার পেনরোজকে নোবেলের অর্ধেক দেওয়া হয়েছে, এবং আমাদের ছায়াপথের কেন্দ্রে একটি সুপারম্যাসিভ কমপ্যাক্ট অবজেক্টের আবিষ্কারের জন্য রেইনহার্ড গেঞ্জেল এবং আন্দ্রে গেজ পেয়েছেন পুরস্কারটির বাকি অর্ধেক।

গত বছর মহাবিশ্ব নিয়ে ‘যুগান্তকারী’ আবিষ্কারের জন্য তিন জন বিজ্ঞানীকে পদার্থে নোবেল পুরস্কার দেওয়া হয়। তারা হলেন— জেমস পেবলস, মিচেল মেয়র ও ডিডিয়ের কুইলজ।

এদিকে সোমবার (৫ অক্টোবর) চিকিৎসায় নোবেল পুরস্কার দেওয়ার মাধ্যমে এ বছরের প্রথম বিজয়ীর নাম ঘোষণা করা হয়।

বুধবার (০৭ অক্টোবর) রসায়নশাস্ত্রে, বৃহস্পতিবার (০৮ অক্টোবর) সাহিত্যে, শুক্রবার (০৯ অক্টোবর) শান্তিতে এবং আগামী সোমবার (১২ অক্টোবর) অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে।

সুত্র। অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!