1. admin@chunarughat24.com : admin :
মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে রাশিয়া-চীনসহ ২৬ দেশ
বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০২:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম :
ইসরায়েলের পার্লামেন্টারি কমিটির নির্বাচনে নেতানিয়াহুর পরাজয় বিশ্বের সোয়া ১৪ কোটি মানুষ করোনায় আক্রান্ত মিগুয়েল দিয়াজ ক্যানেল কিউবায় নতুন নেতা হিসেবে নির্বাচিত হলেন ফোর্বস ম্যাগাজিনে জায়গা পেলো বাংলাদেশী ৯ তরুণ ‘চিকিৎসক ও পুলিশের পাল্টাপাল্টি বিবৃতি কাম্য নয়’ ধান ৮০ শতাংশ পাকলেই কাটার তাগিদ দিয়েছে হবিগঞ্জ জেলা প্রশাসন সারাদেশের অধঃস্তন আদালতে ১০৬৮১ আসামীর জামিন চিকিৎসকের শব্দ অরুচিকর, ব্যবস্থা গ্রহণের দাবী জানালো পুলিশ সার্ভিস এসোসিয়েশন চট্টগ্রামে বিদ্যুৎকেন্দ্রে সংঘর্ষে শ্রমিক নিহতের ঘটনায় মামলা, তদন্ত কমিটি গঠন ‘কঠোর লকডাউন’ আরো এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত

মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে রাশিয়া-চীনসহ ২৬ দেশ

রিমন মুক্তাদির
  • সময় : বুধবার, ৭ অক্টোবর, ২০২০
  • ১৪৭ বার পঠিত
মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে রাশিয়া-চীনসহ ২৬ দেশ

রিমন মুক্তাদির।। রাশিয়া, চীন, ইরান, ইরাক ও সিরিয়াসহ বিশ্বের ২৬ দেশ মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে। মূলত নিজের স্বার্থে বিরোধী দেশগুলোর উপর নানা ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এরপর নান কৌশল অবলম্বন করে অন্য দেশগুলোকেও তা মানতে বাধ্য করে মার্কিন প্রশাসন।

তাই মার্কিন এই অপকৌশলের বিরুদ্ধে একসঙ্গে প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে এই ২৬টি দেশ। ৫ অক্টোবর, সোমবার জাতিসংঘের মানবাধিকার বিষয়ক এক বৈঠকে এই যৌথ বিবৃতি দেয়া হয়। এমন খবর প্রকাশ পার্সটুডে।

ওই বিবৃতিতে বলা হয়, এই পথ অবলম্বন করে নিষেধাজ্ঞা আরোপকারী দেশগুলো মানবাধিকার লঙ্ঘন করছে। এই নিষেধাজ্ঞা করোনা (কোভিড-১৯) মহামারী মোকাবেলার পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে বলেও উল্লেখ করা হয়।

যৌথ বিবৃতিতে আরো বলা হয়, করোনা মহামারী সারাবিশ্বে মারাত্মক প্রভাব ফেলছে। বিশেষ করে উন্নয়নশীল দেশগুলো বেশি বিপাকে পড়েছে। এমতাবস্থায় এই সমস্যা মোকাবেলায় আন্তর্জাতিক সহযোগিতা ও সংহতি জরুরি বলেও ওই বিবৃতিতে বলা হয়।

প্রসঙ্গত, উত্তর কোরিয়া, ইরানসহ বিভিন্ন দেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। এতে করে ওই দেশগুলো নিত্যপ্রয়োজনীয় পণ্যসহ ওষুধ ও চিকিৎসা সামগ্রী আমদানি করতে পারছে না। ফলে নিষেধাজ্ঞার সম্মুখীন দেশগুলোর পক্ষে এই মহামারী মোকাবেলা কঠিন হয়ে পড়েছে।

সুত্র। অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!