1. admin@chunarughat24.com : admin :
মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে রাশিয়া-চীনসহ ২৬ দেশ - চুনারুঘাট
বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ০৭:৪০ পূর্বাহ্ন

মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে রাশিয়া-চীনসহ ২৬ দেশ

রিমন মুক্তাদির
  • সময় : বুধবার, ৭ অক্টোবর, ২০২০
  • ৯৫ বার পঠিত
মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে রাশিয়া-চীনসহ ২৬ দেশ

রিমন মুক্তাদির।। রাশিয়া, চীন, ইরান, ইরাক ও সিরিয়াসহ বিশ্বের ২৬ দেশ মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে। মূলত নিজের স্বার্থে বিরোধী দেশগুলোর উপর নানা ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এরপর নান কৌশল অবলম্বন করে অন্য দেশগুলোকেও তা মানতে বাধ্য করে মার্কিন প্রশাসন।

তাই মার্কিন এই অপকৌশলের বিরুদ্ধে একসঙ্গে প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে এই ২৬টি দেশ। ৫ অক্টোবর, সোমবার জাতিসংঘের মানবাধিকার বিষয়ক এক বৈঠকে এই যৌথ বিবৃতি দেয়া হয়। এমন খবর প্রকাশ পার্সটুডে।

ওই বিবৃতিতে বলা হয়, এই পথ অবলম্বন করে নিষেধাজ্ঞা আরোপকারী দেশগুলো মানবাধিকার লঙ্ঘন করছে। এই নিষেধাজ্ঞা করোনা (কোভিড-১৯) মহামারী মোকাবেলার পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে বলেও উল্লেখ করা হয়।

যৌথ বিবৃতিতে আরো বলা হয়, করোনা মহামারী সারাবিশ্বে মারাত্মক প্রভাব ফেলছে। বিশেষ করে উন্নয়নশীল দেশগুলো বেশি বিপাকে পড়েছে। এমতাবস্থায় এই সমস্যা মোকাবেলায় আন্তর্জাতিক সহযোগিতা ও সংহতি জরুরি বলেও ওই বিবৃতিতে বলা হয়।

প্রসঙ্গত, উত্তর কোরিয়া, ইরানসহ বিভিন্ন দেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। এতে করে ওই দেশগুলো নিত্যপ্রয়োজনীয় পণ্যসহ ওষুধ ও চিকিৎসা সামগ্রী আমদানি করতে পারছে না। ফলে নিষেধাজ্ঞার সম্মুখীন দেশগুলোর পক্ষে এই মহামারী মোকাবেলা কঠিন হয়ে পড়েছে।

সুত্র। অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!
%d bloggers like this: