1. admin@chunarughat24.com : admin :
মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১১:৫২ অপরাহ্ন

বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪০ বিলিয়ন ছাড়িয়ে। ইতিহাসে নতুন রেকর্ড

চুনারুঘাট
  • সময় : বৃহস্পতিবার, ৮ অক্টোবর, ২০২০
  • ১৫২ বার পঠিত
বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪০ বিলিয়ন ছাড়িয়ে। ইতিহাসে নতুন রেকর্ড

চুনারুঘাট।। ইতিহাসে প্রথম বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪০ বিলিয়ন ডলার (৪ হাজার কোটি ডলার) ছাড়িয়ে গেছে। গতকাল বুধবার তা ৩ হাজার ৯৭৮ কোটি ডলার ছিলো। আর ৮ অক্টোবর, বৃহস্পতিবার এই রিজার্ভ রেকর্ড অর্জন হয়। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক কাজী সাইদুর রহমান সংবাদমাধ্যমের কাছে এই তথ্য নিশ্চিত করেন।

জানা যায়, বিভিন্ন দেশে থেকে প্রবাসীরা প্রচুর পরিমাণ রেমিটেন্স পাঠাচ্ছে। এছাড়াও রপ্তানি আয় বৃদ্ধি এবং আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠানের ঋণ এসেছে। এতে করে দেশের রিজার্ভ ৪০ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে।

সংশ্লিষ্টরা জানান, সরকারের প্রণোদনার কারণে বৈধপথে প্রচুর পরিমাণ রেমিটেন্স পাঠাচ্ছেন প্রবাসী বাংলাদেশিরা। একই সঙ্গে আমদানি ব্যয় কম হওয়া, দাতা সংস্থা বিশ্বব্যাংক, এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি), আইএমএফ ও জাইকার বৈদেশিক ঋণ সহায়তা এবং বিশ্ব সংস্থার অনুদান আসার কারণে দেশের রিজার্ভের পরিমাণ বেড়ে গেছে।

গত ১ সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩৯.৪০ বিলিয়ন ডলার অতিক্রম করেছিল।

বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, গত তিন মাসে রেমিটেন্সে রেকর্ড পরিমাণ প্রবৃদ্ধি হয়েছে। এই অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর মাসে (প্রথম প্রান্তিকে) প্রবাসীরা ৬৭১ কোটি ৩১ লাখ ডলার দেশে পাঠিয়েছেন। যা গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৪৮.৫৭ শতাংশ বেশি। আর গত সেপ্টেম্বর মাসে ২১৫ কোটি ১০ লাখ ডলার দেশে পাঠান। যা বাংলাদেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ রেমিটেন্স।

সুত্র। অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!