1. admin@chunarughat24.com : admin :
জৈব নিরাপত্তা আইন পাস করলো চীন
বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০১:২৭ পূর্বাহ্ন
শিরোনাম :
ইসরায়েলের পার্লামেন্টারি কমিটির নির্বাচনে নেতানিয়াহুর পরাজয় বিশ্বের সোয়া ১৪ কোটি মানুষ করোনায় আক্রান্ত মিগুয়েল দিয়াজ ক্যানেল কিউবায় নতুন নেতা হিসেবে নির্বাচিত হলেন ফোর্বস ম্যাগাজিনে জায়গা পেলো বাংলাদেশী ৯ তরুণ ‘চিকিৎসক ও পুলিশের পাল্টাপাল্টি বিবৃতি কাম্য নয়’ ধান ৮০ শতাংশ পাকলেই কাটার তাগিদ দিয়েছে হবিগঞ্জ জেলা প্রশাসন সারাদেশের অধঃস্তন আদালতে ১০৬৮১ আসামীর জামিন চিকিৎসকের শব্দ অরুচিকর, ব্যবস্থা গ্রহণের দাবী জানালো পুলিশ সার্ভিস এসোসিয়েশন চট্টগ্রামে বিদ্যুৎকেন্দ্রে সংঘর্ষে শ্রমিক নিহতের ঘটনায় মামলা, তদন্ত কমিটি গঠন ‘কঠোর লকডাউন’ আরো এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত

জৈব নিরাপত্তা আইন পাস করলো চীন

রিমন মুক্তাদির
  • সময় : রবিবার, ১৮ অক্টোবর, ২০২০
  • ১৩৪ বার পঠিত
জৈব নিরাপত্তা আইন পাস করলো চীন
ছবি। সংগ্রহ।

রিমন মুক্তাদির।। করোনা (কোভিড-১৯) মহামারী রোধে নতুন জৈব নিরাপত্তা আইন পাস করেছে চীন। আগামীতে যেকোনো রোগের সংক্রমণ মোকাবিলায় সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে এই আইনটি করা হয়েছে। গত শনিবার (১৭ অক্টোবর), দেশটির সর্বোচ্চ নীতি- নির্ধারণী কর্তৃপক্ষ ‘ন্যাশনাল পিপলস কংগ্রেস’র স্ট্যান্ডিং কমিটি আইনটির অনুমোদন দেয়।

নতুন এই নিরাপত্তা আইনটি আগামী বছরের এপ্রিল মাস থেকে কার্যকর হবে। এতে করে চীনে জৈব নিরাপত্তাজনিত ঝুঁকি প্রতিরোধ ও নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা চালু করা হবে। খবর বার্তা সংস্থা সিনহুয়া।

বার্তা সংস্থাটি জানায়, এই আইনের মাধ্যমে রোগর সংক্রমণ ঝুঁকি পর্যালোচনা ও আগাম সতর্কতা, ঝুঁকি খতিয়ে দেখা ও মূল্যায়ন, জরুরি পদক্ষেপ গ্রহণ ছাড়াও এ বিষয়ে গবেষণা ও তথ্য শেয়ারের মতো কাজগুলো করা হবে। এছাড়াও কোনো রোগের সংক্রমণের খবর জানানো প্রথম ব্যক্তি বা হুইসেলব্লোয়ার’র সুরক্ষার কথাও উল্লেখ করা হয়েছে উক্ত আইনে।

গৃহীত জৈব নিরাপত্তা আইনের বিধানে বলা হয়, জৈবনিরাপত্তা ক্ষতিগ্রস্ত করে এমন কোনো বিষয় সম্পর্কে কর্তৃপক্ষকে জানাতে দেশটির যেকোনো কার্য ইউনিট বা স্বতন্ত্র ব্যক্তির অধিকার রয়েছে।

প্রসঙ্গত, ২০১৯ এর শেষ দিকে চীনের উহান প্রদেশ থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনাভাইরাস। কিন্তু করোনা মহামারী মোকাবিলা ও প্রথম দিকে তা গোপন রাখার অভিযোগ ওঠেছে চীনের বিরুদ্ধে। এমতাবস্থায় এই জৈব নিরাপত্তা আইনটি পাস করলো দেশটির সরকার।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!