1. admin@chunarughat24.com : admin :
অবৈধভাবে খাদ্যদ্রব্য মজুত প্রতিরোধে আসছে কঠিন আইন
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৮:০৬ অপরাহ্ন

অবৈধভাবে খাদ্যদ্রব্য মজুত প্রতিরোধে আসছে কঠিন আইন

শুহিনুর খাদেম
  • সময় : সোমবার, ১৯ অক্টোবর, ২০২০
  • ১৫৮ বার পঠিত

শুহিনুর খাদেম।। অবৈধভাবে খাদ্যদ্রব্য মজুত প্রতিরোধে কঠোর আইন প্রনয়ন করতে যাচ্ছে বাংলাদেশ সরকার। এতে করে খাদ্যপণ্যের উৎপাদন, মজুত, স্থানান্তর, পরিবহন, সরবরাহ, বিতরণ ও বিপণন সংক্রান্ত অপরাধের বিচারকে স্পেশাল কোর্ট আইনের আওতায় আনা হবে। এই জন্য ‘খাদ্যদ্রব্যের উৎপাদন, মজুত, স্থানান্তর, পরিবহন, সরবরাহ, বিতরণ ও বিপণন (ক্ষতিকর কার্যক্রম প্রতিরোধ) আইন- ২০২০’র খসড়া তৈরি করেছে খাদ্য মন্ত্রণালয়। এছাড়াও ১৯৫৬ সালের দ্য ফুড অ্যাক্টও (স্পেশাল কোর্ট) পরিবর্তন আনছে সরকার। খাদ্য মন্ত্রণালয়ের সচিব মোছাম্মৎ নাজমানারা খানুম এই তথ্য নিশ্চিত করেন।

এ নিয়ে মোছাম্মৎ নাজমানারা খানুম জানান, দেশে ‘দ্য ফুড গ্রেইনস সাপ্লাই অর্ডিন্যান্স-১৯৭৯ (প্রিভেনশন অব প্রিজুডিশিয়াল অ্যাক্টিভিটি)’ থাকলেও এই আইনটি অনেক পুরাতন। এই আইনটি সংশোধন করে নতুন আইন করা হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

এছাড়াও তিনি জানান, নতুন আইন অনুযায়ী খাদ্যদ্রব্যের উৎপাদন, মজুত, স্থানান্তর, পরিবহন, সরবরাহ, বিতরণ ও বিপণনের ক্ষেত্রে অপরাধের শাস্তি কঠোর করা হবে। অসাধু ব্যবসায়ীদের অপরাধের ধরন বদলেছে। তাই এসব শক্তহাতে নিয়ন্ত্রণ করতে হবে।

সচিব নাজমানারা খানুম আরো বলেন, এখন কাজের পরিধি বেড়েছে, নানা ধরনের প্রেক্ষাপট সামনে আসছে। সেই বিষয়গুলো বিবেচনায় নিয়েই নতুন আইন করা হচ্ছে। তাই স্বাভাবিকভাবেই শাস্তি বাড়বে। বিশেষ খাদ্য আদালতের আওতায় এনে এসব অপরাধের বিচার হবে বলেও উল্লেখ করেন তিনি।

এখন খাদ্যদ্রব্যের উৎপাদন, মজুত, স্থানান্তর, পরিবহন, সরবরাহ, বিতরণ ও বিপণন (ক্ষতিকর কার্যক্রম প্রতিরোধ) আইনের খসড়ার বিষয়ে বিভিন্ন মন্ত্রণালয়ের মতামত নেয়া হচ্ছে বলেও জানান খাদ্য সচিব।

উল্লেখ্য, সম্প্রতি চাল, পেঁয়াজ, তেলসহ বিভিন্ন ধরনের খাদ্যপণ্যের অবৈধভাবে মজুত করার ঘটনা ঘটেছে, এবং ইচ্ছেমতো দাম বাড়িয়ে ক্রেতাদের ভোগান্তিতে ফেলছেন একশ্রেণির অসাধু ব্যবসায়ী। এতে বিব্রত হচ্ছে সরকার। ফলে এই অবস্থায় কঠোর আইন করার উদ্যোগ নিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!