1. admin@chunarughat24.com : admin :
বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০১:৪৪ অপরাহ্ন

ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে ঢাবি

শুহিনুর খাদেম
  • সময় : মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০২০
  • ১০২ বার পঠিত
ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে ঢাবি

শুহিনুর খাদেম।। পরীক্ষার মাধ্যমে স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। এছাড়া ভর্তি পরীক্ষার নম্বর বন্টনেও পরিবর্তন আনছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এ বছরের ২০০ নম্বরের পরিবর্তে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা নেয়া হবে। আগামী ডিসেম্বরে এই পরীক্ষা হতে পারে বলে জানা গেছে।

মঙ্গলবার (২০ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির মিটিংয়ের পর উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এই তথ্য নিশ্চিত করেন।

জানা যায়, শিক্ষার্থীদের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের পর ভর্তির তারিখ জানাবে ঢাবি কর্তৃপক্ষ। তবে ডিসেম্বরের দিকেই পরীক্ষা হতে পারে। এছাড়াও, করোনা মহামারীর কারণে ঢাকার বাইরের বিভাগগুলোতেও ভর্তি পরীক্ষা নেয়ার বিষয়ে ভাবছে ঢাবি প্রশাসন। শিক্ষার্থী যে বিভাগের, তারা সেই বিভাগীয় শহরে পরীক্ষা দেবে। ফলে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে ঢাকায় আসতে হবে না।

এ বিষয়ে মাকসুদ কামাল বলেন, লিখিত পরীক্ষার মাধ্যমে প্রথমবর্ষের ভর্তির সিদ্ধান্ত নিয়েছে ঢাবির ডিনস কমিটি। এই পরীক্ষাটি ১০০ নম্বরের হবে। এসএসসি ও এইচএসসি দুটোতে থাকবে শতকরা ২০ নম্বর। আর বাকি ৮০ নম্বরের মধ্যে ৩০ এমসিকিউ এবং লিখিত ৫০‌।

তিনি আরো জানান, তবে পরীক্ষা বিভাগে হবে না। বিভাগ অনুযায়ী সেন্ট্রালাইজড করা হবে। কোনো বিভাগে যদি ২০০ বা ১০০ পরীক্ষার্থী থাকে, সেটা নিয়ে আবার চিন্তা করতে হবে। শিক্ষার্থীদের ভোগান্তি কমানোর জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। ভর্তি পরীক্ষায় বিশেষভাবে এমসিকিউ এবং ন্যারেটিভের ওপর গুরুত্ব দেয়া হবে।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!