1. admin@chunarughat24.com : admin :
মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল। অ্যাসাইমেন্টে মূল্যায়ন
বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০২:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম :
ইসরায়েলের পার্লামেন্টারি কমিটির নির্বাচনে নেতানিয়াহুর পরাজয় বিশ্বের সোয়া ১৪ কোটি মানুষ করোনায় আক্রান্ত মিগুয়েল দিয়াজ ক্যানেল কিউবায় নতুন নেতা হিসেবে নির্বাচিত হলেন ফোর্বস ম্যাগাজিনে জায়গা পেলো বাংলাদেশী ৯ তরুণ ‘চিকিৎসক ও পুলিশের পাল্টাপাল্টি বিবৃতি কাম্য নয়’ ধান ৮০ শতাংশ পাকলেই কাটার তাগিদ দিয়েছে হবিগঞ্জ জেলা প্রশাসন সারাদেশের অধঃস্তন আদালতে ১০৬৮১ আসামীর জামিন চিকিৎসকের শব্দ অরুচিকর, ব্যবস্থা গ্রহণের দাবী জানালো পুলিশ সার্ভিস এসোসিয়েশন চট্টগ্রামে বিদ্যুৎকেন্দ্রে সংঘর্ষে শ্রমিক নিহতের ঘটনায় মামলা, তদন্ত কমিটি গঠন ‘কঠোর লকডাউন’ আরো এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত

মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল। অ্যাসাইমেন্টে মূল্যায়ন

শুহিনুর খাদেম
  • সময় : বুধবার, ২১ অক্টোবর, ২০২০
  • ১৭৬ বার পঠিত
মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল। অ্যাসাইমেন্টে মূল্যায়ন

শুহিনুর খাদেম।।  চলতি বছর আর দেশে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে না। ফলে বার্ষিক পরীক্ষা ছাড়াই অ্যাসাইমেন্টের মাধ্যমে মাধ্যমিকের শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ বুধবার (২১ অক্টোবর), বেলা ১২টার দিকে এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে এমন তথ্য জানান মন্ত্রী।

এই জন্য এক মাসের জন্য একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করে তার ওপর এই মূল্যায়ন হবে বলেও জানান মন্ত্রী।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, অ্যাসাইনমেন্ট দেয়া হবে প্রতি সপ্তাহে। এক সপ্তাহের মধ্যে অ্যাসাইনমেন্ট জমা দেবেন শিক্ষার্থীরা।

ডা. দীপু মনি আরো বলেন, ‘ উত্তর সংগ্রহ করে তার ভিত্তিতে মূল্যায়ন করবেন কর্তৃপক্ষ। মূল্যায়নে যে সব চিত্র পাওয়া যাবে, পরবর্তী বছরে সে বিষয়ে জোর দেবেন কর্তৃপক্ষ।’

উদাহরণে মন্ত্রী বলেন, ‘ষষ্ঠ শ্রেণির কোনো শিক্ষার্থী ৭ম শ্রেণিতে উঠতে ন্যূনতম যতটুকু শিখনফল অর্জন করতে হয় তা নিশ্চিত করতেই এই পদ্ধতি। শিক্ষার্থীরা যে ক্লাসে এখন পড়ছে সেই শ্রেণিতে কাঙ্ক্ষিত শিখনফল অর্জনই আমাদের লক্ষ্য।’

এসময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব আমিনুল ইসলামও ভার্চুয়াল এই প্রেস ব্রিফিংয়ে অংশ নেন।

প্রসঙ্গত, নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) বৈশ্বিক মহামারীর কারণে গত ১৭ মার্চ থেকে বন্ধ আছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। ইতোমধ্যে অক্টোবরের ৩১ তারিখ পর্যন্ত ছুটি বাড়িয়েছে সরকার। কিছু কিছু ক্ষেত্রে অবশ্য অনলাইন ও টেলিভিশনে ক্লাস নেয়া হচ্ছে।

এমন পরিস্থিতিতে এ বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী, ইবতেদায়ি সমাপনী, জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এবং উচ্চমাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা আর অনুষ্ঠিত হচ্ছে না।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!