1. admin@chunarughat24.com : admin :
সড়ক দুর্ঘটনায় ৫ বছরে প্রাণ হারিয়েছে ৩৭ হাজার মানুষ
বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০২:৪১ পূর্বাহ্ন
শিরোনাম :
ইসরায়েলের পার্লামেন্টারি কমিটির নির্বাচনে নেতানিয়াহুর পরাজয় বিশ্বের সোয়া ১৪ কোটি মানুষ করোনায় আক্রান্ত মিগুয়েল দিয়াজ ক্যানেল কিউবায় নতুন নেতা হিসেবে নির্বাচিত হলেন ফোর্বস ম্যাগাজিনে জায়গা পেলো বাংলাদেশী ৯ তরুণ ‘চিকিৎসক ও পুলিশের পাল্টাপাল্টি বিবৃতি কাম্য নয়’ ধান ৮০ শতাংশ পাকলেই কাটার তাগিদ দিয়েছে হবিগঞ্জ জেলা প্রশাসন সারাদেশের অধঃস্তন আদালতে ১০৬৮১ আসামীর জামিন চিকিৎসকের শব্দ অরুচিকর, ব্যবস্থা গ্রহণের দাবী জানালো পুলিশ সার্ভিস এসোসিয়েশন চট্টগ্রামে বিদ্যুৎকেন্দ্রে সংঘর্ষে শ্রমিক নিহতের ঘটনায় মামলা, তদন্ত কমিটি গঠন ‘কঠোর লকডাউন’ আরো এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত

সড়ক দুর্ঘটনায় ৫ বছরে প্রাণ হারিয়েছে ৩৭ হাজার মানুষ

মিজানুর রহমান রুবেল
  • সময় : বুধবার, ২১ অক্টোবর, ২০২০
  • ১৭২ বার পঠিত

মিজানুর রহমান রুবেল।। দেশে প্রতিদিনই ঘটছে সড়ক দুর্ঘটনা। আর প্রতিদিনই বাড়ছে মৃত্যুর মিছিল। গত পাঁচ বছরে মোট ২৬ হাজার ৯০২টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনার ফলে ৩৭ হাজার ১৭০ জন নিহত হয়েছেন ও আহত হয়েছেন ৮২ হাজার ৭৫৮ জন।

বুধবার (২১ অক্টোবর) বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়। বৃহস্পতিবার জাতীয় নিরাপদ সড়ক দিবসকে সামনে রেখে এ বিবৃতি দিয়েছে যাত্রী কল্যাণ সমিতি।

বিবৃতিতে সংগঠনটি দুর্ঘটনার সংক্ষিপ্ত তথ্য তুলে ধরেছে। এতে বলা হয়, দেশে ২০১৫ সালে ৬ হাজার ৫৮১টি সড়ক দুর্ঘটনায় ৮ হাজার ৬৪২ জন নিহত ও ২১ হাজার ৮৫৫ জন আহত হয়েছেন। ২০১৬ সালে ৪ হাজার ৩১২টি সড়ক দুর্ঘটনায় ৬ হাজার ৫৫ জন নিহত ও ১৫ হাজার ৯১৪ জন আহত হয়েছেন। ২০১৭ সালে ৪ হাজার ৯৭৯টি দুর্ঘটনায় ৭ হাজার ৩৯৭ জন নিহত ও ১৬ হাজার ১৯৩ জন আহত হয়েছেন। ২০১৮ সালে ৫ হাজার ৫১৪টি দুর্ঘটনায় ৭ হাজার ২২১ জন নিহত ও ১৫ হাজার ৪৬৬ জন আহত হয়েছেন, এবং ২০১৯ সালে ৫ হাজার ৫১৬টি সড়ক দুর্ঘটনায় ৭ হাজার ৮৫৫ জন নিহত ও আহত হয়েছেন ১৩ হাজার ৩৩০ জন।

এসব দুর্ঘটনার বিষয়ে সংগঠনটির পর্যবেক্ষণ তুলে ধরে বিবৃতিতে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি বলেছে, অদক্ষ চালকের সংখ্যা, বেপরোয়া গতিতে গাড়ি চালানো এবং বিপজ্জনক ওভারটেক বেড়ে যাওয়ার কারণে সড়ক দুর্ঘটনায় হতাহতের সংখ্যা দিন দিন বাড়ছে।

বিবৃতিতে আরো বলা হয়- সড়ক পরিবহন আইন-২০১৮ বাস্তবায়নের পরও সড়কে কাঙ্ক্ষিত উন্নয়ন লক্ষ্য করা যায়নি। বিশৃঙ্খলা, অরাজকতা, ভাড়া নৈরাজ্য ও যাত্রী হয়রানি আগের মতোই আছে। পাশাপাশি যাত্রী ভোগান্তি, যানজট ও সড়ক দুর্ঘটনা দিন দিন বেড়েই চলেছে।

তাই, নিরাপদ সড়ক আন্দোলন শুধুমাত্র দিবসের মধ্যে সীমাবদ্ধ না রেখে জনসচেতনতা বৃদ্ধি ও নিরাপদ সড়ক নিশ্চিত করার অঙ্গীকার বাস্তবায়নের দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!