1. admin@chunarughat24.com : admin :
কবির সুমনের মৃত্যুর পর সৃষ্টি ধ্বংস করে দেওয়ার ইচ্ছাপত্র প্রকাশ
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৮:২৮ অপরাহ্ন

কবির সুমনের মৃত্যুর পর সৃষ্টি ধ্বংস করে দেওয়ার ইচ্ছাপত্র প্রকাশ

শুহিনুর খাদেম
  • সময় : রবিবার, ২৫ অক্টোবর, ২০২০
  • ১১৫ বার পঠিত

শুহিনুর খাদেম।। আমার মৃত্যুর পর যেন নিজের সমস্ত সৃষ্টি ধ্বংস করে দেয়া হয়—এমন ইচ্ছাপত্র (উইল) প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের বিখ্যাত গীতিকার, সুরকার ও গায়ক কবীর সুমন। গত শুক্রবার (২৩ অক্টোবর), ফেসবুক পোস্টে নিজ প্যাডে লেখা ওই ইচ্ছাপত্র প্রকাশ করেন তিনি।

‘সকলের অবগতির জন্য’ শিরোনামে নিজ হাতে লেখা ইচ্ছাপত্রে সুমন আরো লিখেছেন, ‘ আমি মারা গেলে আমার মৃতদেহ যেন দান করা হয় চিকিৎসাবিজ্ঞানের কাজে। কোনো স্মরণসভা, শোকসভা, প্রার্থনাসভা যেন না হয়। আমার সমস্ত পাণ্ডুলিপি, গান, রচনা, স্বরলিপি, রেকর্ডিং, হার্ড ডিস্ক, পেনড্রাইভ, লেখার খাতা, প্রিন্ট আউট যেন কলকাতা পুরসভার গাড়ি ডেকে তাদের হাতে তুলে দেওয়া হয় সেগুলি ধ্বংস করার জন্য। আমার কোনো কিছু যেন আমার মৃত্যুর পর পড়ে না থাকে। আমার ব্যবহার করা যন্ত্র, বাজনা, সরঞ্জাম যেন ধ্বংস করা হয়। এর অন্যথা করলে হবে আমার অপমান।’

কবির সুমনের মৃত্যুর পর সৃষ্টি ধ্বংস করে দেওয়ার ইচ্ছাপত্র প্রকাশ

ছবি। কবির সুমনের ইচ্ছাপত্র।

নব্বইয়ের দশকের শুরুর দিকে সাড়াজাগানো ‘তোমাকে চাই’ অ্যালবাম দিয়ে আধুনিক বাংলা গানের জগতে আবির্ভাব হয় সুমন চট্টোপাধ্যায়ের। পরবর্তীতে তিনি বাংলাদেশের খ্যাতনামা শিল্পী সাবিনা ইয়াসমিনের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার সময় ইসলাম ধর্ম গ্রহণ করে নাম নেন কবীর সুমন।

একসময় রাজনীতিতেও যোগ দেন সুমন। পশ্চিমবঙ্গের সিঙ্গুর-নন্দীগ্রাম আন্দোলনে জড়িয়ে পড়েন। যোগ দেন মমতা বন্দোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেসে। দলটির মনোনয়নে লোকসভার যাদবপুর আসন থেকে সংসদ সদস্যও নির্বাচিত হন কবির সুমন।

অবশ্য পরে তৃণমূলের সঙ্গে তার সম্পর্কে চিড় ধরে, এরপরও ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) কড়া বিরোধী এই শিল্পী পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতার প্রতি সমর্থন অব্যাহত রাখেন।

তাঁর এমন ইচ্ছাপত্র প্রকাশের পর তাঁর ভক্ত-অনুরাগীদের মধ্যে তা আলোড়ন তুলেছে।

অনেকেই তার এমন সিদ্ধান্তে মর্মাহত হয়েছেন। অনেকেই আবার শিল্পীর এই ইচ্ছাকে আন্তরিক সাধুবাদ জানিয়েছেন।

সুত্র। অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!