1. admin@chunarughat24.com : admin :
১ নভেম্বর থেকে খুলছে সাতছড়ি জাতীয় উদ্যান
বুধবার, ২১ এপ্রিল ২০২১, ১২:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম :
ইসরায়েলের পার্লামেন্টারি কমিটির নির্বাচনে নেতানিয়াহুর পরাজয় বিশ্বের সোয়া ১৪ কোটি মানুষ করোনায় আক্রান্ত মিগুয়েল দিয়াজ ক্যানেল কিউবায় নতুন নেতা হিসেবে নির্বাচিত হলেন ফোর্বস ম্যাগাজিনে জায়গা পেলো বাংলাদেশী ৯ তরুণ ‘চিকিৎসক ও পুলিশের পাল্টাপাল্টি বিবৃতি কাম্য নয়’ ধান ৮০ শতাংশ পাকলেই কাটার তাগিদ দিয়েছে হবিগঞ্জ জেলা প্রশাসন সারাদেশের অধঃস্তন আদালতে ১০৬৮১ আসামীর জামিন চিকিৎসকের শব্দ অরুচিকর, ব্যবস্থা গ্রহণের দাবী জানালো পুলিশ সার্ভিস এসোসিয়েশন চট্টগ্রামে বিদ্যুৎকেন্দ্রে সংঘর্ষে শ্রমিক নিহতের ঘটনায় মামলা, তদন্ত কমিটি গঠন ‘কঠোর লকডাউন’ আরো এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত

১ নভেম্বর থেকে খুলছে সাতছড়ি জাতীয় উদ্যান

তপন দেববর্মা
  • সময় : শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০
  • ১০০ বার পঠিত
১ নভেম্বর থেকে খুলছে সাতছড়ি জাতীয় উদ্যান

তপন দেববর্মা।। আগামী ১ নভেম্বর খুলে দেওয়া হচ্ছে হবিগঞ্জের চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যান ও বন্যপ্রাণী অভয়াশ্রম। করোনা সংক্রমণের বিস্তারের কারণে আট মাস বন্ধ থাকার পর ‌১ নভেম্বর থেকে খুলে দেওয়া হচ্ছে উদ্যানটি এবং এখানে আগের মতোই প্রবেশের সুযোগ পাবেন পর্যটকরা।

করোনা পরিস্থিতির কারণে গত ১৯ মার্চ এ পর্যটন স্পটটি বন্ধ ঘোষণা করা হয়। দীর্ঘদিন বন্ধ থাকার ফলে প্রকৃতিকে দেখা দিয়েছে নতুন রূপ ও সজীবতা, যা নিঃসন্দেহে পর্যটকদের মুগ্ধ করবে।

জানা যায়, খোলা থাকলে সাতছড়িতে প্রতিদিন আড়াই থেকে পাঁচ হাজার পর্যটক ঘুরতে আসেন। বয়স্কদের টিকিট বিক্রি হতো ৩০ টাকা এবং অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২৫ টাকা।

১৯১২ সালে প্রায় ১০ হাজার একর দুর্গম পাহাড়ি জমি নিয়ে গঠিত রঘুনন্দন হিলস রিজার্ভই কালের পরিক্রমায় আজকের সাতছড়ি উদ্যান। যদিও জাতীয় উদ্যান হওয়ার ইতিহাস বেশিদিনের নয়। ২০০৫ সালে ৬০০ একর জমিতে জাতীয় উদ্যান করা হয়। এ উদ্যানের ভেতর রয়েছে অন্তত ২৪টি আদিবাসী পরিবারের বসবাস, রয়েছে বন বিভাগের লোকজন।

উদ্যানটিতে পর্যটকদের জন্য রয়েছে প্রজাপতি বাগান, ওয়াচ টাওয়ার, হাঁটার ট্রেইল, খাবার হোটেল, রেস্ট হাউস, মসজিদ, রাত যাপনে স্টুডেন্ট ডরমিটরি।

‌এখানে দুই শতাধিক প্রজাতির উদ্ভিদ এবং ১৯৭ প্রজাতির জীব-জন্তু রয়েছে। ক্রান্তীয় ও মিশ্র চিরহরিৎ পাহাড়ি বনভুমি হিসেবে এর খ্যাতি রয়েছে।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!