1. admin@chunarughat24.com : admin :
হাই স্কুল কমিটির সভাপতির যোগ্যতা স্নাতক পাস নির্ধারণে রিট
বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০২:১৬ পূর্বাহ্ন
শিরোনাম :
ইসরায়েলের পার্লামেন্টারি কমিটির নির্বাচনে নেতানিয়াহুর পরাজয় বিশ্বের সোয়া ১৪ কোটি মানুষ করোনায় আক্রান্ত মিগুয়েল দিয়াজ ক্যানেল কিউবায় নতুন নেতা হিসেবে নির্বাচিত হলেন ফোর্বস ম্যাগাজিনে জায়গা পেলো বাংলাদেশী ৯ তরুণ ‘চিকিৎসক ও পুলিশের পাল্টাপাল্টি বিবৃতি কাম্য নয়’ ধান ৮০ শতাংশ পাকলেই কাটার তাগিদ দিয়েছে হবিগঞ্জ জেলা প্রশাসন সারাদেশের অধঃস্তন আদালতে ১০৬৮১ আসামীর জামিন চিকিৎসকের শব্দ অরুচিকর, ব্যবস্থা গ্রহণের দাবী জানালো পুলিশ সার্ভিস এসোসিয়েশন চট্টগ্রামে বিদ্যুৎকেন্দ্রে সংঘর্ষে শ্রমিক নিহতের ঘটনায় মামলা, তদন্ত কমিটি গঠন ‘কঠোর লকডাউন’ আরো এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত

হাই স্কুল কমিটির সভাপতির যোগ্যতা স্নাতক পাস নির্ধারণে রিট

শুহিনুর খাদেম
  • সময় : বুধবার, ৪ নভেম্বর, ২০২০
  • ১৩৬ বার পঠিত
সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগে কোটা বাতিলে রিট

শুহিনুর খাদেম।। মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটির সভাপতি বা সদস্যের শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে স্নাতক পাস নির্ধারণ করার নির্দেশনা চেয়ে একটি রিট আবেদন করা হয়েছে। এজন্য শিক্ষা মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের ১৫ দিনের মধ্যে নোটিশের জবাব দিতে বলা হয়েছে।

মানবাধিকার সংগঠন ‘লিগ্যাল সাপোর্ট অ্যান্ড পিপলস রাইটস ফাউন্ডেশন’ এর পক্ষে সংগঠনের চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের আইনজীবী জহির উদ্দিন লিমন মঙ্গলবার (৩ নভেম্বর), এই রিট আবেদনটি দায়ের করেন।

শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এবং উচ্চ ও মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে ১৫ দিনের মধ্যে নোটিশের জবাব দিতে বলা হয়েছে। এর আগে রেজিস্ট্রি ডাকযোগে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন রিটকারী।

রিট আবেদনে বলা হয়, মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক হতে হলে কমপক্ষে স্নাতক ডিগ্রি অর্জন করতে হয়। কেউ কেউ দেশের সর্বোচ্চ ডিগ্রি অর্জন করেও এসব প্রতিষ্ঠানে শিক্ষকতা করেন। সেই সব শিক্ষকদের পরিচালনার ক্ষেত্রে ম্যানেজিং কমিটির সভাপতির শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করা নেই। অথচ ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা স্নাতক ছাড়া প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি নয় বলে প্রজ্ঞাপন জারি করা হয়েছে গত বছরের ৬ সেপ্টেম্বর। এ অবস্থায় মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করা জরুরি।

প্রসঙ্গত, স্নাতক (পাস) ও অনার্স-মাস্টার্স কলেজের পরিচালনা পর্ষদের সভাপতি হবার ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা ডিগ্রি পাস নির্ধারণ করা আছে। অন্যদিকে, হাইকোর্টের রায়ে গ্রাজুয়েট ব্যক্তি ছাড়া (ডিগ্রি পাসের নিচে নয়) ফাজিল (স্নাতক) মাদ্রাসার গভর্নিং বডির সভাপতি হতে পারবে না।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!