1. admin@chunarughat24.com : admin :
২০২১ সালে রিজার্ভ হবে ৫ হাজার কোটি ডলার
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৭:০৪ অপরাহ্ন

২০২১ সালে রিজার্ভ হবে ৫ হাজার কোটি ডলার

চুনারুঘাট
  • সময় : বুধবার, ৪ নভেম্বর, ২০২০
  • ১৪৩ বার পঠিত
২০২১ সালে রিজার্ভ হবে ৫ হাজার কোটি ডলার
ছবি। আ হ ম মুস্তফা কামাল।

চুনারুঘাট।। ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে দেশের বৈদিশিক মুদ্রার রিজার্ভ ৫০ বিলিয়ন বা ৫ হাজার কোটি মার্কিন ডলার হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ২৮ আগস্ট রিজার্ভের পরিমাণ ছিল প্রায় ৩৯ বিলিয়ন ডলার বা ৩ হাজার ৯শ’ কোটি মার্কিন ডলার, যা অতীতের যে কোনো সময়ের চেয়ে বেশি বলেও তিনি উল্লেখ করেন।

বুধবার সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক (ভার্চুয়াল) শেষে সাংবাদিকদের অর্থমন্ত্রী একথা জানান। বৈঠকে ১৩ লাখ টন অপরিশোধিত জ্বালানি তেল আমদানির প্রস্তাব অনুমোদন দেয়া হয়। এজন্য ব্যয় হবে ৫ হাজার ২০৪ কোটি টাকা।

অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেন, প্রতি মাসে চার বিলিয়ন ডলার আমদানি ব্যয় হিসাবে এ রিজার্ভ দিয়ে সাড়ে ৯ মাসের আমদানি ব্যয় মেটানো সম্ভব।

রিজার্ভের অর্থ দেশের অবকাঠামো উন্নয়নে ব্যবহার করা হবে কি না জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, আমরা মনে করি- আমাদের যদি ভালো এবং সরকারের স্পন্সর প্রজেক্ট থাকে আর সে ধরনের প্রজেক্টে যদি অর্থায়ন করি, তাহলে একদিকে আমাদের ঋণ বাড়লো না, আরেক দিকে আমাদের টাকা নিজের ঘরেই রয়ে গেল এবং আমরা দেশের উন্নয়নে কাজে লাগাতে পারলাম।

রিজার্ভ ব্যবহারে বেসরকারি প্রতিষ্ঠানকে ঋণ দেয়ার কোনো পরিকল্পনা আছে কি না- জানতে চাইলে মন্ত্রী বলেন, আমার এখানে কোনো অবস্থান নেই, কারণ আমি টাকা নেবোও না ব্যয়ও করবো না। এটি পরিকল্পিতভাবে সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী। কমার্শিয়ালি বেনিফিট হয় সেভাবে কাজে লাগানো হবে।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!