1. admin@chunarughat24.com : admin :
রহস্যময় বেতার সংকেত শনাক্ত। পাঠাচ্ছে ভীনগ্রহীরা!
বুধবার, ২৩ জুন ২০২১, ০৩:১০ পূর্বাহ্ন

রহস্যময় বেতার সংকেত শনাক্ত। পাঠাচ্ছে ভীনগ্রহীরা!

চুনারুঘাট
  • সময় : বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০
  • ২০৪ বার পঠিত
রহস্যময় বেতার সংকেত শনাক্ত। পাঠাচ্ছে ভীনগ্রহীরা!
ছবি। সংগ্রহ।

চুনারুঘাট।। আমাদের গ্যালাক্সিতে (ছায়াপথ) রহস্যজনক রেডিও সিগন্যাল শনাক্ত করেছেন জ্যোর্তিবিজ্ঞানীরা। এই সিগনাল ১ সেকেন্ডরও কম সময় স্থায়ী হচ্ছে। তবে সেই সিগন্যাল বৈদ্যুতিক ক্ষেত্র তৈরি করছে। আর এই বৈদ্যুতিক তরঙ্গ সূর্যের থেকেও কয়েক গুণ শক্তিশালী।

বিজ্ঞানীদের দাবি, ভিনগ্রহের প্রাণীদের ব্যবহার করা কোনো প্রযুক্তির জন্যই এমন রেডিও সিগন্যাল আসতে পারে। মহাবিশ্বের কোনো নিকটবর্তী অংশ থেকে এর আগে এমন দ্রুতগামী এফআরবি (First Radio Bursts) আগে আসেনি। খবর সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট এবং জিনিউজ।

এই প্রথম বিজ্ঞানীরা আমাদের মিল্কি ওয়েতে রেডিও শক্তি বিস্ফোরণ পর্যবেক্ষণ করতে পেরেছেন। এতো তীব্রতা সত্ত্বেও তাদের উৎস সম্পর্কে জানা সম্ভব হয়নি। একই সঙ্গে দ্রুত এফআরবি অবস্থান আগের যেকোনো সময়ের চেয়ে অনেক কাছে ছিলো। এতে করে ধারণা করা হচ্ছে, তারা কোথা থেকে এসেছে তা জানতে এটি সহায়তা করবে।

বিজ্ঞানীরা এই ধরনের সিগন্যালগুলোর উৎস শনাক্ত করতে সমস্যায় পড়েছেন। কারণ এগুলো খুবই সংক্ষিপ্ত, অনির্দেশ্য এবং দূরে উৎপন্ন হয়। তবে এটি পরিষ্কার যে এগুলো মহাবিশ্বের সম্ভব্য কয়েকটি চরম অবস্থার মধ্যে গঠিত হয়েছে।

বিজ্ঞানীরা ধারণা করছেন ভিনগ্রহের প্রাণীদের ব্যবহার করা কোনো প্রযুক্তির জন্যই এমন রেডিও সিগন্যাল তৈরি হচ্ছে। আর সেই সিগন্যাল মহাবিশ্বের বাইরে থেকে আসাও অসম্ভব নয় বলে দাবি করেন তারা।

এ বিষয়ে একজন অধ্যাপক জানান, ২৭ এপ্রিল থেকে এই রেডিও সিগনাল আসছে ক্রমাগত। তবে সেটা সেকেন্ড-এরও কম সময় স্থায়ী হচ্ছে। তবে এই সিগন্যাল মিল্কি ওয়ে থেকে আসছে বলেই অনুমান করছেন তিনি।

ওই পদার্থবিদ্যার অধ্যাপক ও তার দল এই সিগন্যালের উৎস খোঁজার কাজ শুরু করেছেন। এর আগে ২০০৭ সালেও মহাবিশ্বের কোনো এক অংশ থেকে এমন রেডিও সিগন্যাল এসেছিল।

সুত্র। বাংলা/অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020-2021 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!