1. admin@chunarughat24.com : admin :
শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১, ০১:৫৭ পূর্বাহ্ন

পৃথিবীকে রক্ষায় বহুপক্ষীয় ব্যবস্থার প্রয়োজনঃ প্রধানমন্ত্রী

চুনারুঘাট
  • সময় : বুধবার, ১১ নভেম্বর, ২০২০
  • ৭৩ বার পঠিত
ভ্যাকসিন আসা মাত্রই পাবে বাংলাদেশঃ প্রধানমন্ত্রী

চুনারুঘাট।। চলমান করোনা (কোভিড-১৯) মহামারী থেকে প্রত্যেকে নিরাপদ না হওয়া পর্যন্ত কেউ নিরাপদ নয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে পৃথিবীকে রক্ষায় গঠনমূলক বহুপক্ষীয় ব্যবস্থার প্রয়োজন বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী।

মঙ্গলবার (১০ নভেম্বর), স্পেন সরকার আয়োজিত ‘বহুপাক্ষিকতা জোরদারে পদক্ষেপ গ্রহণের আহ্বান’ শীর্ষক উচ্চপর্যায়ের অনুষ্ঠানে ধারণ করা ভিডিও বক্তব্যে এই আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, করোনা মহামারী মনে করিয়ে দিয়েছে যতক্ষণ পর্যন্ত প্রত্যেকে নিরাপদ নয় ততক্ষণ পর্যন্ত কেউ নিরাপদ নয়। এজন্য বৈষম্য হ্রাস, দারিদ্র্য বিমোচন এবং কার্বন নিঃসরণ হ্রাস করে গ্রহকে সুরক্ষিত এবং আমাদের বহুপাক্ষিক প্রয়াসকে আরো জোরদার করতে হবে।

তিনি আরো বলেন, সম্মিলিত কার্যক্রম, একতা এবং আন্তর্জাতিক সহযোগিতার ওপরই বৈশ্বিক সমৃদ্ধি নির্ভর করছে। মহামারী এই বাস্তবতা আবারো পৃথিবীর সামনে নতুন করে এনেছে। ইতিহাসও প্রমাণ করে, সম্মিলিত প্রচেষ্টা থেকে যেকোনো বিচ্যুতি মানবজাতির জন্য বিপর্যয় নিয়ে আসবে। তাই বিশ্বায়নের যুগে গঠনমূলক বহুপাক্ষিকতার কোনো বিকল্প নেই। মানবজাতির অভিন্ন অগ্রগতি এবং আইনভিত্তিক আন্তর্জাতিক নির্দেশনার এটিই একমাত্র পথ বলেও উল্লেখ করেন তিনি।

এছাড়াও দ্বিতীয়বারের মতো ৪৮ সদস্যের ক্লাইমেট ভালনারেবল ফোরামের নেতৃত্বের জন্য নির্বাচিত হওয়ায় বাংলাদেশ সম্মানিতবোধ করছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ এলডিসি অবস্থান থেকে উন্নয়ন ঘটিয়েছে। এক্ষেত্রে জাতিসংঘের ব্যবস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এতে বহুপাক্ষিকতার প্রতি আমাদের প্রতিশ্রুতি ও আস্থা প্রতিফলিত হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

সুত্র। অনলাইন

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!