1. admin@chunarughat24.com : admin :
শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১২:৩৬ পূর্বাহ্ন

ভ্যাকসিন ৯০ শতাংশের বেশী কার্যকর

মিজানুর রহমান রুবেল
  • সময় : বুধবার, ১১ নভেম্বর, ২০২০
  • ১২৬ বার পঠিত

মিজানুর রহমান রুবেল।। করোনার (কোভিড-১৯) দ্বিতীয় আঘাত শুরু হয়ে গেলেওও এখনো দেখা মিলেনি কার্যকর কোনো প্রতিষেধকের। প্রতিদিনই বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা। এমতাবস্থায় নিজেদের তৈরি ভ্যাকসিনকে ৯০ শতাংশের অধিক কার্যকর বলে দাবি করেছে মার্কিন কোম্পানি ফাইজার ও জার্মান বায়োএনটেক।

এই দুই কোম্পানি যৌথভাবে এই করোনার ভ্যাকসিনটি তৈরি করে। যা তৃতীয় দফার ট্রায়ালে ৯০ শতাংশ অধিক কার্যকর বলে প্রমাণিত হয়েছে বলে দাবি করেছে কোম্পানি দুটি। এক বিবৃতিতে এই তথ্য জানায়।

ফাইজারের সিইও ‌অ‌্যালবার্ট বোরলা জানান, ভ্যাকসিন নিয়ে করা গবেষণায় নতুন মাইলফলক ছুঁতে পেরেছি। এর তৃতীয় দফার ট্রায়ালের ফলাফলই তার প্রমাণ। এই দিনটি মানবজাতি তথা বিজ্ঞানের ইতিহাসে গুরুত্বপূর্ণ দিন বলেও উল্লেখ করেন তিনি।

ফাইজারের ভ্যাকসিন ক্লিনিক্যাল রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট উইলিয়াম গ্রুবার জানান, গবেষণায় অসাধারণ ফল পাওয়া গেছে। এবার তারা করোনা মহামারীকে শক্তভাবে মোকাবিলা করতে পারবেন বলেও জানান তিনি।

এ বিষয়ে মার্কিন কোম্পানি ফাইজার জানায়, প্রাথমিকভাবে দেখা গেছে, এই ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণের ২৮ দিনের মধ্যে আর দ্বিতীয় ডোজ নেয়ার সাত দিনের মধ্যে স্বেচ্ছাসেবকদের শরীরে করোনার প্রতিরোধের ক্ষমতা তৈরি হয়ে যাচ্ছে।

চলতি বছরের মধ্যেই ভ্যাকসিনের পাঁচ কোটি ডোজ বিভিন্ন দেশে পাঠাবে তারা। আর ২০২১ সালের মধ্যে ১৩০ কোটি প্রতিষেধক তৈরির টার্গেট রয়েছে বলেও জানিয়েছে এই কোম্পানি।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!