1. admin@chunarughat24.com : admin :
শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১, ০৩:১৪ পূর্বাহ্ন

ধূমপান নিয়ন্ত্রণে উত্তর কোরিয়ার কৌশল

শুহিনুর খাদেম
  • সময় : মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০
  • ৮৩ বার পঠিত

শুহিনুর খাদেম।। বিশ্বের দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি ধূমপান করা হয় উত্তর কোরিয়ায়। কিন্তু সম্প্রতি ধূমপানের এই সর্বোচ্চ হারকে নিয়ন্ত্রণ করেছে দেশটি। এটি একটি অবাক করার মতো ঘটনা। এখন সকলের আগ্রহের বিষয় হলো- কিভাবে উত্তর কোরিয়ার মতো দেশ এই প্রায় অসম্ভবকে সম্ভব করলো?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (উব্লিউএচইও)’র তথ্যমতে, সেখানে নারীরা ব্যতিত প্রায় অর্ধেকেরও বেশি পুরুষ ধূমপান করেন। তথ্য মতে, দেশটিতে কোনো নারী ধূমপান করেন না। এর সম্ভব্য কারণ উত্তর কোরিয়ার সমাজে ধূমপান করার ক্ষেত্রে নারীদের তুচ্ছ করে দেখা হয়।

এ অবস্থায় পুরুষ ধূমপায়ীর সংখ্যা কমাতে দেশটিতে ধূমপানের বিরুদ্ধে ব্যাপক প্রচার- প্রচারণা চালানো হয়। খবর সংবাদমাধ্যম বিবিসি।

ইতোমধ্যে জনসম্মুখে ধূমপান নিষিদ্ধ করে আইন পাস করেছে উত্তর কোরিয়া। এছাড়াও নাগরিকদের জন্য অধিক ‘সাংস্কৃতিক ও স্বাস্থ্যকর’ পরিবেশ নিশ্চিত করতে আরো কিছু বিধানও তৈরি করেছে দেশটি।

এই নভেম্বর মাসের প্রথম দিকে গৃহীত তামাক নিষিদ্ধ আইনে কিছু বিধান যুক্ত করা হয়। সেখানে বলা হয়, ‘দেশটির সকল প্রতিষ্ঠান, সংস্থা এবং নাগরিকদের অবশ্যই মানুষের জীবন ও স্বাস্থ্যকে রক্ষা করতে হবে।’

দেশটির তামাক-নিষিদ্ধনীতি অনুসারে, ‘আইনগত ও সামাজিকভাবে সিগারেটের উৎপাদন, বিক্রি এবং ধূমপানের ওপর শক্তভাবে নিয়ন্ত্রণ আরোপ করা হয়।’

যেসব স্থানে ধূমপান নিষিদ্ধ করা হয়েছে তার নামও উল্লেখ করা হয়েছে। যেমন- রাজনৈতিক ও আদর্শিক শিক্ষালয়, থিয়েটার ও সিনেমা হল, শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল এবং গণপরিবহন। সেখানে শাস্তির কথা উল্লেখ থাকলেও দেশটির গণমাধ্যম সেই শাস্তির কথা উল্লেখ করেনি।

নতুন আইন পাস করার কয়েকদিন পর দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ বিশ্বের চিকিৎসক ও বিশেষজ্ঞদের উদ্ধৃতি দিয়ে জানায়, ‘ধূমপানের কারণে করোনার (কোভিড-১৯) সংক্রমণ বৃদ্ধি পাওয়ার ঝুঁকি রয়েছে।’

ডাব্লিউএইচও’র ফের্মওয়াক কনভেনশনে স্বাক্ষর করার পর থেকেই উত্তর কোরিয়ায় নিয়মিত ধূমপান বিরোধী অভিযান পরিচালনা করা হচ্ছিল। ২০০৫ সালে এই চুক্তিতে স্বাক্ষর করে দেশটি।

উত্তর কোরিয়ায় কয়েক বছর ধরে ধূমপানের হার বেড়েই চলছিল, যা এখনো রয়েছে। যদিও সম্প্রতি সময়ে সেই হার ধীর হলেও কমের দিকে। ডাব্লিউিএইচও’র ২০১৯ সালের তথ্য মতে, দেশটিতে ৪৬.১ শতাংশ পুরুষ ধূমপান করেন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!