1. admin@chunarughat24.com : admin :
রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ১০:০৭ পূর্বাহ্ন

তুরস্ক সফরে গিয়েও এরদোয়ানের সাক্ষাৎ পাননি পম্পেও

রিমন মুক্তাদির
  • সময় : বুধবার, ১৮ নভেম্বর, ২০২০
  • ১৩৮ বার পঠিত
তুরস্ক সফরে গিয়েও এরদোয়ানের সাক্ষাৎ পাননি পম্পেও

রিমন মুক্তাদির।। সাক্ষাৎ চেয়েও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সাক্ষাৎ পাননি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। এই সাক্ষাৎ না দেয়ার জন্য মার্কিন কূটনীতিকদের ‘আচরণ বা আবেদনের ধরন’কে দায়ী করেছে তুরস্ক। গত ১৬-১৭ নভেম্বর, সোমবার ও মঙ্গলবার দুইদিন তুরস্ক ভ্রমণ করেন মাইক পম্পেও।

পম্পেওর সফরসূচি থেকে জানা যায়, এ সফরে পম্পেও ইস্তাম্বুলে গ্রিক অর্থোডক্স যাজক বার্থোলোমিউ ওয়ানের সঙ্গে দেখা করছেন। এর বাইরে তুরস্কের ঊর্ধ্বতন কোনো সরকারি কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ নেই তার। তুরস্কের ‘হাবের তুর্ক’র বরাত খবর প্রকাশ করেছে মিশরীয় সংবাদমাধ্যম দ্য নিউ আরব।

দ্য নিউ আরবের প্রতিবেদনে বলা হয়, এই সফরের আগে মাইক পম্পেও’র পক্ষ থেকে প্রেসিডেন্টের কার্যালয়ে সাক্ষাৎ আবেদন পাঠানো হয়। এরদোয়ানের বাসভবন আঙ্কারায় হলেও ওই আবেদনে বলা হয়, ‘প্রেসিডেন্ট যদি ইস্তাম্বুলে থাকেন’ তাহলে সাক্ষাৎ করতে চান পম্পেও।

আর তার সঙ্গে সঙ্গেই এই আবেদন প্রত্যাখ্যান করে প্রেসিডেন্ট এরদোয়ানের কার্যালয়। এ জন্য মার্কিন কূটনীতিকদের ‘আচরণ বা আবেদনের ধরন’কে দায়ী করে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক তুরস্কের এক কর্মকর্তার বরাত দিয়ে মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ জানায়, পম্পেওকে আঙ্কারায় দেখা করার আমন্ত্রণ জানান তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু। কিন্তু তাতে অসম্মতি জানিয়ে উল্টো কাভুসোগলুকে ইস্তাম্বুলে আসতে বলেছিলেন মার্কিন এই পররাষ্ট্রমন্ত্রী।

সুত্র। অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!