1. admin@chunarughat24.com : admin :
শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৭:১৫ অপরাহ্ন

বাংলাদেশ সরকারের আহবানে সাড়া দিয়েছে ফেসবুক

শুহিনুর খাদেম
  • সময় : শুক্রবার, ২০ নভেম্বর, ২০২০
  • ৮৫ বার পঠিত

শুহিনুর খাদেম।। সরকারের আহ্বানে সাড়া দিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। এই প্রতিষ্ঠানটির কাছে বাংলাদেশ সরকার ৩৭১টি ইউজার আইডি সম্পর্কিত তথ্য চায়। ইতোমধ্যে ৪৪ শতাংশ ক্ষেত্রে কিছু তথ্য দিয়েছে ফেসবুক। ফেসবুকের ট্রান্সপারেন্সি প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে।

চলতি বছরের জানুয়ারি থেকে জুন মাসের মধ্যে ফেসবুকের কাছে এই অনুরোধগুলো করেছিলো সরকার। বৃহস্পতিবার (১৯ নভেম্বর), প্রতিবেদনটি প্রকাশ করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুকের তথ্যমতে, ফেসবুকের কাছে বাংলাদেশ সরকারের তথ্য চাওয়ার হার বাড়ছে। গত বছরের শেষ ছয় মাসে ফেসবুকের কাছে ১৭৯টি অনুরোধ করেছিল সরকার। এর মধ্যে ফেসবুক ৪৫ শতাংশ ক্ষেত্রে তাতে সাড়া দিয়েছিল।

কোন দেশের সরকার ফেসবুকের কাছে কী ধরনের অনুরোধ জানায়, তা তুলে ধরা হয় ওই প্রতিবেদনে। তবে কোন অ্যাকাউন্টের কি ধরনের তথ্য চাওয়া হয়, সেই বিষয়টি উল্লেখ করা হয়নি।

ফেসবুকের ওই প্রতিবেদনে আরো বলা হয়, বিশ্বজুড়েই ফেসবুকের কাছে সরকারের পক্ষ থেকে তথ্য চাওয়ার হার বেড়ে গেছে। এ বছরের প্রথম ছয় মাসে ফেসবুকের কাছে অনুরোধ গেছে ১ লাখ ৪০ হাজার ৮৭৫টি।

২০১৬ সালের এপ্রিলে প্রথমবারের মতো বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ব্যবহারকারীর তথ্য চেয়ে করা অনুরোধে সাড়া দেয় ফেসবুক কর্তৃপক্ষ।

২০১৫ সালের জুলাই থেকে ডিসেম্বর মাস পর্যন্ত তথ্য নিয়ে ওই বছরের ২৮ এপ্রিল ফেসবুক কর্তৃপক্ষ প্রতিবেদনটি প্রকাশ করে। এরপর থেকে প্রতি ছয় মাস পরপর ট্রান্সপারেন্সি প্রতিবেদন প্রকাশ করে থাকে ফেসবুক।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!