1. admin@chunarughat24.com : admin :
মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১১:৪১ অপরাহ্ন

ভয়াবহ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে ইয়েমেনঃ জাতিসংঘ

আশরাফুল ইসলাম
  • সময় : শনিবার, ২১ নভেম্বর, ২০২০
  • ১২৪ বার পঠিত
ভয়াবহ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে ইয়েমেনঃ জাতিসংঘ

আশরাফুল ইসলাম।। বিশ্বে সবচেয়ে ভয়াবহ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে মধ্যপ্রাচ্যের দেশ ইয়েমেন। দ্রুত ব্যবস্থা গ্রহণ না করলে কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ এই দুর্ভিক্ষে দেশটিতে লাখ লাখ মানুষের মৃত্যু হতে পারে। শুক্রবার (২০ নভেম্বর), জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এই সতর্ক বার্তা জানান।

সম্প্রতি ইয়েমেনে হুতি বিদ্রোহীদের যখন নিষিদ্ধ তালিকায় যুক্ত করার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র, ঠিক তখন জাতিসংঘের মহাসচিব এই সতর্ক বার্তা দিলেন। খবর সংবাদমাধ্যম আল জাজিরা।

আল জাজিরা’র প্রতিবেদনে বলা হয়, ইরানের বিরুদ্ধে সর্বোচ্চ চাপ প্রয়োগের অংশ হিসেবে সম্প্রতি ইয়েমেনে হুতি বিদ্রোহীদের নিষিদ্ধ তালিকায় যুক্ত করার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। এতে ইয়েমেনে জীবনরক্ষাকারী সহায়তা পৌঁছানো কঠিন হয়ে উঠবে এবং সেখানকার পরিস্থিতি আরো খারাপ হবে বলে আশঙ্কা করছেন ত্রাণকর্মীরা।

এ বিষয়ে আন্তোনিও গুতেরেস বলেন, নেতৃস্থানীয় সবাই যেন বিপর্যয় মোকাবিলায় জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেন। ইতোমধ্যেই শোচনীয় অবস্থায় থাকা দেশটির বিরুদ্ধে কেউ যেন এমন কোনো পদক্ষেপ না নেয়, যা পরিস্থিতিকে আরো খারাপ করে তোলে।

আন্তোনিও গুতেরেস আরো জানান, জাতিসংঘ সমন্বিত ত্রাণ কর্মসূচিতে তহবিলের পরিমাণ কমে যাওয়া, ইয়েমেনি মুদ্রায় অস্থিতিশীলতা ও ত্রাণ সংস্থাগুলোর বিরুদ্ধে যুদ্ধরত দেশগুলোর আরোপিত প্রতিবন্ধকতার কারণে সেখানে দুর্ভিক্ষের ঝুঁকি বেড়েই চলছে।

ইয়েমেনে ইরান-সমর্থিত হুতি বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে পাঁচ বছর ধরে যুদ্ধ চলছে। ২০১৫ সালে ইয়েমেনের প্রেসিডেন্ট মনসুর হাদিকে উচ্ছেদ করে রাজধানী দখলে নেয় হুতি বিদ্রোহীরা। সৌদি রাজধানী রিয়াদে নির্বাসনে যেতে বাধ্য হন মনসুর হাদি।

হুথিদের ক্ষমতা দখলের পর থেকেই হাদির অনুগত সেনাবাহিনীর একাংশ তাদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে।

এছাড়াও সৌদি জোটের অভিযান শুরুর পর এ পর্যন্ত ১০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। এদের মধ্যে অনেক নারী-শিশুও রয়েছে।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!