1. admin@chunarughat24.com : admin :
শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১২:১০ পূর্বাহ্ন

শ্রমিক বৈধকরণে প্রতারণা করলে মালয়েশিয়ায় জেল জরিমানার বিধান

রিমন মুক্তাদির
  • সময় : শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০
  • ১২০ বার পঠিত
শ্রমিক বৈধকরণে প্রতারণা করলে মালয়েশিয়ায় জেল জরিমানার বিধান

রিমন মুক্তাদির।। মালয়েশিয়ায় শুরু হয়েছে অবৈধ অভিবাসী শ্রমিক বৈধকরণ প্রক্রিয়া। গত ১৬ নভেম্বর থেকে শুরু হওয়া রিকেলিব্রেশন নামে এ প্রক্রিয়ায় শ্রমিক বৈধকরণ নিবন্ধনে সরকার আগের মতো কোনো ভেন্ডর বা এজেন্ট নিয়োগ করেনি।

এখন থেকে সরাসরি দেশটির শ্রম ও মানবসম্পদ মন্ত্রণালয়ের মাধ্যমে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে। যদি কোনো তৃতীয়পক্ষ, এজেন্ট বা দালাল শ্রমিকের সঙ্গে কোনোরকম প্রতারণা বা জালিয়াতি করে, তাহলে দেশের প্রচলিত আইনের আওতায় এনে বিচার করা হবে বলে জানিয়ে দিয়েছে দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়।

শুক্রবার মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয় (কেএসএম) স্থানীয় সংবাদমাধ্যমে এক বিবৃতির মাধ্যমে এসব কথা জানিয়েছে।

ওই বিবৃতিতে বলা হয়- শ্রমিক নিয়োগে কোনো ধরনের প্রতারণা বা জালিয়াতি করা হলে দেশটির বেসরকারি কর্মসংস্থান সংস্থা জাতীয় সংবিধান ১৯৮১ সালের ২৪৬ এর ৭ ধারায় প্রতারকদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

অপরাধ প্রমাণিত হলে সর্বোচ্চ ৩ বছর কারাদণ্ড এবং ২ লাখ রিংগিত যা বাংলাদেশি টাকায় প্রায় ৪০ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

সরকার বিষয়টি গুরুত্বসহকারে দেখছে এবং এ ধরনের অভিযোগ পেলেই ব্যবস্থা। এ ব্যাপারে সার্বক্ষণিক নজরদারি করা হবে বলেও জানান সংশ্লিষ্টরা।

প্রসঙ্গত, ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত অবৈধ অভিবাসী কর্মী রি-হায়ারিং প্রকল্প পরিচালিত হয়েছিল। ওই প্রকল্পে দালাল ও এজেন্টদের কাছে টাকা ও পাসপোর্ট দিয়ে বিভিন্ন দেশের লাখ লাখ অভিবাসী কর্মী প্রতারণা ও জালিয়াতির শিকার হয়েছিলেন। এ প্রতারণার বিষয়টি দেশটির সরকার ও দূতাবাসে অবহিত করা হলেও সংশ্লিষ্ট প্রতারক চক্রের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া সম্ভব হয়নি। কারণ প্রতারক চক্র অভিবাসী কর্মীদের কাছ থেকে টাকা ও পাসপোর্ট হাতিয়ে নেয়ার সময় কোনো রসিদ বা ডকুমেন্টস দেয়নি।

অনলাইন।


Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!