1. admin@chunarughat24.com : admin :
পাঁচ দফা দাবীতে আখচাষি ও চিনিকল শ্রমিকদের বিক্ষোভ
শনিবার, ১৯ জুন ২০২১, ০৯:৪৮ অপরাহ্ন
শিরোনাম :
শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবীতে মানববন্ধন থেকে আল্টিমেটাম মঙ্গলে জীবনের অস্তিত্ব আছে কী? চুনারুঘাটে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার দাবীতে খোলা চিঠি চীনের সিনোফার্মের টিকা প্রয়োগের মাধ্যমে দ্বিতীয় পর্যায়ের টিকাদান শুরু সাইয়েদ ইব্রাহিম রায়িসি ইসলামী প্রজাতন্ত্র ইরানের ১৩তম প্রেসিডেন্ট ২২ জুন থেকে খুলনায় এবং ২০ জুন থকে বগুড়ায় এক সপ্তাহের লকডাউন জীবন বিপর্যয় রোধকল্পে সামাজিক নিরাপত্তা: কল্পনা ও নির্মম বাস্তবতা এবার করোনার রহস্যময় ‘বাংলাদেশ ভ্যারিয়েন্ট’! ঢাকা ব্যাংকের ভল্ট থেকে পৌনে ৪ কোটি টাকা উধাও, ২ কর্মকর্তা গ্রেফতার গাজা উপত্যকায় ইসরায়েলের বিমান হামলা

পাঁচ দফা দাবীতে আখচাষি ও চিনিকল শ্রমিকদের বিক্ষোভ

শুহিনুর খাদেম
  • সময় : রবিবার, ২৯ নভেম্বর, ২০২০
  • ১৬১ বার পঠিত
পাঁচ দফা দাবীতে আখচাষি ও চিনিকল শ্রমিকদের বিক্ষোভ

শুহিনুর খাদেম।। আখচাষি ও চিনিকলের শ্রমিকরা বকেয়া পরিশোধসহ পাঁচ দফা দাবিতে গতকাল শনিবার ঘেরাও, সমাবেশ, মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন। আখচাষি ও শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ফরিদপুর, ঝিনাইদহ, ঠাকুরগাঁও, কুষ্টিয়া ও পাবনার ঈশ্বরদীতে চাষি ও শ্রমিকরা এ কর্মসূচি পালন করেন।

কর্মসূচির অংশ হিসেবে ফরিদপুরে বেলা ১১টার দিকে মধুখালীতে ঢাকা-খুলনা মহাসড়কে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেন কয়েক হাজার আখচাষি ও শ্রমিক। ফরিদপুর চিনিকলের চাষি ও শ্রমিকরা এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন।

ফরিদপুরের একমাত্র ভারী শিল্প ‘ফরিদপুর চিনিকলে’ কর্মরত শ্রমিক কর্মচারীদের পাঁচ মাসের বকেয়া বেতনসহ অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারীদের গ্র্যাচুইটি, আখচাষিদের আখের মূল্য পরিশোধ, চিনিশিল্প বন্ধের প্রক্রিয়া বাতিলকরণ, আসন্ন আখ মাড়াই মৌসুমের আগেই যাবতীয় মালামাল সরবরাহ করা, আখ উৎপাদনের স্বার্থে সার-বীজ-কীটনাশকসহ জরুরি উপকরণ সরবরাহ করার দাবি জানান আন্দোলনকারীরা।

এদিকে ঝিনাইদহে সকালে মোবারকগঞ্জ চিনিকলের প্রধান ফটকে মানববন্ধনের আয়োজন করে মৌচিক আখচাষি কল্যাণ সমিতি ও মৌচিক শ্রমিক কর্মচারী ইউনিয়ন।

আন্দোলনরত শ্রমিকরা জানান, রোপণ মৌসুম শুরু হলেও সার ও কীটনাশক না পেয়ে বিপাকে পড়েছেন আখচাষিরা। মিলের শ্রমিক কর্মকর্তাদের তিন মাসের প্রায় সাড়ে চার কোটি টাকা বকেয়া রয়েছে।

এছাড়াও, সকালে ঠাকুরগাঁও রোড স্টেশন এলাকায় ঘণ্টাব্যাপী মানববন্ধন করেন মিলের শ্রমিক কর্মচারী ও আখচাষিরা। মানববন্ধনে বক্তারা সুগার মিলকে টিকিয়ে রাখাতে ভর্তুকি এবং মিলকে আধুনিকায়নসহ পাঁচ দফা দাবি জানান।

অন্যদিকে, বেলা ১১টায় কুষ্টিয়া চিনিকল সংলগ্ন বাইপাস সড়কে শ্রমিক-কর্মচারী ইউনিয়ন, আখচাষি কল্যাণ সমিতি ও রেনউইক যজ্ঞেশ্বর শ্রমিক ইউনিয়নের যৌথ উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

কর্মসূচির অংশ হিসেবে ঈশ্বরদী (পাবনা)-তে সাংসদ নুরুজ্জামান বিশ্বাসের বাড়ি ঘেরাও করে বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন পাবনা সুগার মিলের শ্রমিক-কর্মচারীরা। এছাড়া, ঈশ্বরদী রেলগেট থেকে পোস্ট অফিস মোড় পর্যন্ত প্রায় কিলোমিটারজুড়ে মানববন্ধন ও পথসভা করা হয়।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020-2021 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!