1. admin@chunarughat24.com : admin :
সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ০৫:২০ অপরাহ্ন

বাংলাদেশে বুলেট ট্রেনঃ ডিসেম্বরেই নকশার অনুমোদন

রেজাউল করিম
  • সময় : মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০
  • ১৩১ বার পঠিত
বাংলাদেশে বুলেট ট্রেনঃ ডিসেম্বরেই নকশার অনুমোদন
ছবি। সংগ্রহ

রেজাউল করিম।। মেট্রোরেল, পদ্মা সেতুর মতো বর্তমান সরকারের আরেকটি বড় প্রকল্প হলো বুলেট ট্রেন। এই প্রকল্পটি রাজধানী ঢাকা ও চট্টগ্রামের মধ্যে বাস্তবায়িত হবে। এটি নির্মাণ বা বাস্তবায়িত হলে মাত্র ৫৪ থেকে ৫৫ মিনিটে ঢাকা থেকে চট্টগ্রামে যাওয়া যাবে। চলতি ডিসেম্বরে বুলেট ট্রেনের নকশার চূড়ান্ত অনুমোদন দেয়া হবে বলে জানা গেছে।

চায়না রেলওয়ে ডিজাইন করপোরেশন এই নকশাটি অনুমোদন করবেন। রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী সুবক্তগীন গণমাধ্যমের কাছে এই তথ্য নিশ্চিত করেন।

জানা যায়, প্রস্তাবিত বুলেট ট্রেনের রেলপথটি নারায়ণগঞ্জের ফতুল্লার মধ্য দিয়ে যাবে। ঢাকা থেকে কুমিল্লা বা লাকসাম হয়ে চট্টগ্রাম পর্যন্ত হাইস্পিড ট্রেন লাইন নির্মাণ করা হলে এ পথে যাতায়াতে এক ঘণ্টারও কম সময় লাগবে। রেলপথটি কক্সবাজার পর্যন্ত বর্ধিত করা হলে পর্যটন নগরী কক্সবাজারের সাথে যোগাযোগ-যাতায়াতও সহজ হবে।

এই প্রকল্প সম্পর্কে প্রকৌশলী সুবক্তগীন জানান, চায়না রেলওয়ে ডিজাইন করপোরেশনের প্রতিনিধিরা বুলেট ট্রেনের প্রকল্পের নকশা চূড়ান্ত অনুমোদন করবেন। এই ডিসেম্বরেই তারা বাংলাদেশে আসবেন। এরপর ব্যয়ের পরিমাণ নির্ধারণ করে প্রকল্পটি অনুমোদনের জন্য একনেকে পাঠানো হবে। সেখান থেকে অনুমোদন পাওয়ার পর প্রকল্পের কাজ শুরু হবে।

বাংলাদেশ রেলওয়ে, চীনের চায়না রেলওয়ে ডিজাইন করপোরেশন ও বাংলাদেশের মজুমদার এন্টারপ্রাইজ যৌথভাবে সম্ভাব্যতা সমীক্ষা ও নকশা তৈরি কাজ করেছে।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!