1. admin@chunarughat24.com : admin :
নভেম্বরে রেল-সড়ক-নৌ দুর্ঘটনায় ৫৩৯ জনের প্রাণহানি, আহত ৭৭৪ জন - চুনারুঘাট
সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ১১:১৫ পূর্বাহ্ন

নভেম্বরে রেল-সড়ক-নৌ দুর্ঘটনায় ৫৩৯ জনের প্রাণহানি, আহত ৭৭৪ জন

আশরাফুল ইসলাম
  • সময় : বুধবার, ২ ডিসেম্বর, ২০২০
  • ১১১ বার পঠিত
নভেম্বরে রেল-সড়ক-নৌ দুর্ঘটনায় ৫৩৯ জনের প্রাণহানি, আহত ৭৭৪ জন
ছবি। সংগ্রহ।

আশরাফুল ইসলাম।। চলতি বছরের নভেম্বর মাসে দেশে ৪৪৩ টি সড়ক দুর্ঘটনায় ৪৮৬ জন নিহত ও ৭৪১ জন আহত হয়েছেন। একই মাসে ৫০টি রেলপথ দুর্ঘটনায় ৫২ জনের প্রাণহানি ও ১৩ জন আহত হয়েছেন। নৌ-পথের ৬টি দুর্ঘটনায় ৩ জন নিহত ও ২০ জন আহত এবং ৪ জন নিখোঁজের ঘটনা ঘটেছে।

এ সময়ে সড়ক, রেল ও নৌ-পথ মিলিয়ে মোট ৪৪৯ টি দুর্ঘটনায় ৫৩৯ জন নিহত ও ৭৭৪ জন আহত হয়েছেন বলে জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির সড়ক দুর্ঘটনা মনিটরিং সেলের পর্যবেক্ষণে এসব তথ্য উঠে এসেছে। দেশের জাতীয়, আঞ্চলিক দৈনিক ও অনলাইন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন বিশ্লেষণ করে বুধবার (২ ডিসেম্বর) সংগঠনটি এই প্রতিবেদন প্রকাশ করে।

প্রতিবেদনের তথ্যমতে, নভেম্বরের একদিনে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনায় নিহত হয় ১৯ নভেম্বর তারিখে। ওই দিনে ২০ টি সড়ক দুর্ঘটনায় ২৮ জন নিহত ২৩ জন আহত হয়। একদিনে সবচেয়ে কম সড়ক দুর্ঘটনায় নিহত হয় ২৩ নভেম্বর। এদিন ৯ টি সড়ক দুর্ঘটনায় ৮ জন নিহত ১৪ জন আহত হয়।

নভেম্বর মাসে সড়কে দুর্ঘটনায় আক্রান্তদের মধ্যে ২০৩ জন চালক, ৪২ জন পরিবহন শ্রমিক, ১৫৫ জন পথচারী, ৯৪ জন নারী, ৪৯ জন শিশু, ৩৩ জন শিক্ষার্থী, ১৬জন রাজনৈতিক দলের নেতাকর্মী, ১০জন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, ৮ জন শিক্ষক, ৫ জন বিচারক, ৩ জন চিকিৎসক এবং ৩ জন সাংবাদিকের পরিচয় সংবাদপত্রে প্রকাশিত হয়েছে।

এর মধ্যে ১৫৭ জন চালক, ১৩৯ জন পথচারী, ৭২ জন নারী, ৩২ জন শিশু, ২৫ জন পরিবহন শ্রমিক, ২৫ জন ছাত্র-ছাত্রী, ১৪ জন রাজনৈতিক দলের নেতাকর্মী, ৮ জন শিক্ষক, ৩ জন চিকিৎসক, ৫ জন পুলিশ ও ১ জন আনসারবাহিনীর সদস্য নিহত হয়েছেন।

এইমাসে সংঘটিত দুর্ঘটনায় ২৬.৭৬ শতাংশ ট্রাক, পিকআপ ও কাভার্ডভ্যান, ২৪.৮৩ শতাংশ মোটরসাইকেল, ১৩.১৪ শতাংশ বাস, ১১.৬৯ শতাংশ নছিমন-করিমন, ৯.৯৩ শতাংশ সিএনজিচালিত অটোরিকশা, ৯.২৯ শতাংশ ব্যাটারিচালিত রিক্সা ও ইজিবাইক এবং ৪.৩২ শতাংশ কার-জীপ-মাইক্রোবাস সড়ক দুর্ঘটনার কবলে পড়েছে।

মোট দুর্ঘটনার ৫৫.০৮ শতাংশ গাড়ি চাপা দেওয়ার ঘটনা, ২২.৫৭ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ১৪.৬৭ শতাংশ খাদে পড়ে, ৬.৫৫ শতাংশ বিবিধ কারণে, ০.৯০ শতাংশ ট্রেন-যানবাহন সংঘর্ষ এবং ০.২৩ শতাংশ চাকায় ওড়না পেঁচিয়ে দুর্ঘটনা ঘটেছে।

পরিসংখ্যানে দুর্ঘটনার ধরন বিশ্লেষণে দেখা গেছে, এইমাসে মোট সংঘটিত দুর্ঘটনার ৫১.০১ শতাংশ ঘটেছে আঞ্চলিক মহাসড়কে, ২২.৫৭ শতাংশ জাতীয় মহাসড়কে, ২১.৮৯ শতাংশ ফিডার রোডে সংঘটিত হয়।

এছাড়াও সারা দেশে সংঘটিত মোট দুর্ঘটনার ২.৪৮ শতাংশ ঢাকা মহানগরীতে, ১.১৩ শতাংশ চট্টগ্রাম মহানগরীতে ও ০.৯০ শতাংশ রেলক্রসিংয়ে সংঘটিত হয়।



Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!