1. admin@chunarughat24.com : admin :
শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৫:৫৯ অপরাহ্ন

গাঁজার উপর নিষেধাজ্ঞা তোলে নিয়েছে জাতিসংঘ

রিমন মুক্তাদির
  • সময় : বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর, ২০২০
  • ১৭১ বার পঠিত
গাঁজার উপর নিষেধাজ্ঞা তোলে নিয়েছে জাতিসংঘ
ছবি। সংগ্রহ

রিমন মুক্তাদির।। ভোটাভুটির মাধ্যমে‘ক্ষতিকর মাদক’ হিসেবে গাঁজার ওপর থেকে আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিয়েছে জাতিসংঘের ঔষধ নির্ধারণী সংস্থা (ইউসিএনডি)। এত দিন গাঁজাকে যে ধরনের মাদকের তালিকায় রাখা হতো সেখান থেকে সরিয়ে নেয়া হচ্ছে। গাঁজার ব্যবহার নিয়ন্ত্রণ ও এটি নিষিদ্ধে ১৯৬১ সালে পাশ করা আইন বাতিলে গতকাল বুধবার (২ ডিসেম্বর), ভোট দেয় সদস্য রাষ্ট্রগুলো।

চিকিৎসা বিজ্ঞানের গবেষণায় গাঁজার প্রয়োজনীয়তার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। তবে সাধারণের ব্যবহারের জন্য সমস্ত নিষেধাজ্ঞা তোলে নেওয়া হয়নি। শুধু ওষুধ তৈরির জন্য কিছুটা ছাড় দেওয়া হয়েছে।

নিষেধাজ্ঞা বাতিলের পক্ষে এই ভোটে সমর্থন দিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি ও দক্ষিণ আফ্রিকাসহ কমিশনের আরো ২৭টি দেশ। পক্ষান্তরে ব্রাজিল, চীন, রাশিয়া ও পাকিস্তান এর বিপক্ষে ভোট দিয়েছে।

১৯৬১ সালের আইনে গাঁজাকে ক্ষতিকর মাদকদ্রব্য হিসেবে চিহ্নিত করে এর ওপর নিষেধাজ্ঞারোপ করতে পারতো জাতিসংঘের সদস্য দেশগুলো। এতোদিন হিরোইন জাতীয় অন্যান্য ক্ষতিকর মাদকের শ্রেণীভুক্ত ছিলো গাঁজা।

সম্প্রতি চিকিৎসাখাতে গাঁজার ব্যবহার সহজসাধ্য করতে এবং এটি নিয়ে গবেষণা বাড়াতে জাতিসংঘের কাছে নিষেধাজ্ঞা তুলে নেয়ার সুপারিশ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর চিকিৎসাগত গুণাগুণের স্বীকৃতি দিতে গতকাল এই নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়।

এদিকে জাতিসংঘের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন আন্তর্জাতিক ড্রাগ পলিসি কনসোর্টিয়াম।

অনলাইন।


Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!