1. admin@chunarughat24.com : admin :
ভারতে কৃষি আইনের বিরুদ্ধে কৃষক বিক্ষোভ ছড়িয়ে পড়ছে
শনিবার, ১৯ জুন ২০২১, ০৯:০৭ অপরাহ্ন
শিরোনাম :
শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবীতে মানববন্ধন থেকে আল্টিমেটাম মঙ্গলে জীবনের অস্তিত্ব আছে কী? চুনারুঘাটে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার দাবীতে খোলা চিঠি চীনের সিনোফার্মের টিকা প্রয়োগের মাধ্যমে দ্বিতীয় পর্যায়ের টিকাদান শুরু সাইয়েদ ইব্রাহিম রায়িসি ইসলামী প্রজাতন্ত্র ইরানের ১৩তম প্রেসিডেন্ট ২২ জুন থেকে খুলনায় এবং ২০ জুন থকে বগুড়ায় এক সপ্তাহের লকডাউন জীবন বিপর্যয় রোধকল্পে সামাজিক নিরাপত্তা: কল্পনা ও নির্মম বাস্তবতা এবার করোনার রহস্যময় ‘বাংলাদেশ ভ্যারিয়েন্ট’! ঢাকা ব্যাংকের ভল্ট থেকে পৌনে ৪ কোটি টাকা উধাও, ২ কর্মকর্তা গ্রেফতার গাজা উপত্যকায় ইসরায়েলের বিমান হামলা

ভারতে কৃষি আইনের বিরুদ্ধে কৃষক বিক্ষোভ ছড়িয়ে পড়ছে

আশরাফুল ইসলাম
  • সময় : বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর, ২০২০
  • ৩৩৫ বার পঠিত

আশরাফুল ইসলাম।। ভারতে নতুন কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের চলমান বিক্ষোভ আরো বৃহদাকার ধারণ করেছে। দেশটির সরকারের প্রতিনিধিদলের সঙ্গে কৃষক প্রতিনিধিদের আলোচনা ভেস্তে গেলে এই অবস্থার সৃষ্টি হয়। ইতোমধ্যেই পাঞ্জাব ছাড়াও হরিয়ানা ও উত্তর প্রদেশ থেকে আরো কৃষক দিল্লিতে জড়ো হয়েছেন।

তবে নরেন্দ্র মোদির সরকার কৃষকদের দাবি মানার বিষয়ে এখন পর্যন্ত কোনো ইঙ্গিত দেয়নি। আজ বৃহস্পতিবার (৩ ডিসেম্বর), দুই পক্ষ আবার বৈঠকে বসতে পারে। খবর করেছে ডয়েচে ভেলে।

এর আগে গত মঙ্গলবারের বৈঠকে কৃষকদের কাছে কমিটি গঠন করে কৃষি আইন নিয়ে আলোচনা করার প্রস্তাব দিয়েছিল ক্ষমতাসীন মোদি সরকার। কিন্তু, কৃষক সংগঠনগুলো সেই প্রস্তাব খারিজ করে দিয়েছে।

কৃষকদের দাবি, সরকারকে নতুন কৃষি আইন প্রথমে বাতিল করতে হবে। আর ন্যূনতম সংগ্রহ মূল্য নিয়ে আইন করতে হবে। যার মাধ্যমে বেসরকারিভাবে যারা কৃষকদের কাছ থেকে ফসল কেনেন, তারা এই আইন মানতে বাধ্য থাকেন।

এদিকে বিক্ষুব্ধ কৃষকরা রাজধানী দিল্লি ঘিরে বসে আছেন। বুধবার (২ ডিসেম্বর), দিল্লিতে ঢোকার আরো একটি রাস্তা বন্ধ করে দেয়া হয়েছে। দিল্লির সীমান্তে ট্রাক, ট্রাকটর, অ্যাম্বুলেন্স নিয়ে কৃষকরা বিক্ষোভ-অবস্থান করছেন।

প্রতিবেদনে বলা হয়, এই আন্দোলন সারাদেশে কৃষকদের কাছে একটা সরকারবিরোধী বার্তা পৌঁছাচ্ছে। যার ফলে ইতোমধ্যে হরিয়ানা ও রাজস্থানে রাজনৈতিক প্রতিক্রিয়াও শুরু হয়ে গেছে। সরকার যদি কৃষকদের দাবি না মানে এবং তাদের সঙ্গে খারাপ ব্যবহার করে তা হলে হরিয়ানায় বিজেপির নেতৃত্বাধীন রাজ্য সরকার পতন হয়ে যেতে পারে।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020-2021 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!