1. admin@chunarughat24.com : admin :
খাদ্যেপণ্যের দাম ৬ বছরের মধ্যে সর্বোচ্চ
শনিবার, ১৯ জুন ২০২১, ১০:১২ অপরাহ্ন
শিরোনাম :
শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবীতে মানববন্ধন থেকে আল্টিমেটাম মঙ্গলে জীবনের অস্তিত্ব আছে কী? চুনারুঘাটে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার দাবীতে খোলা চিঠি চীনের সিনোফার্মের টিকা প্রয়োগের মাধ্যমে দ্বিতীয় পর্যায়ের টিকাদান শুরু সাইয়েদ ইব্রাহিম রায়িসি ইসলামী প্রজাতন্ত্র ইরানের ১৩তম প্রেসিডেন্ট ২২ জুন থেকে খুলনায় এবং ২০ জুন থকে বগুড়ায় এক সপ্তাহের লকডাউন জীবন বিপর্যয় রোধকল্পে সামাজিক নিরাপত্তা: কল্পনা ও নির্মম বাস্তবতা এবার করোনার রহস্যময় ‘বাংলাদেশ ভ্যারিয়েন্ট’! ঢাকা ব্যাংকের ভল্ট থেকে পৌনে ৪ কোটি টাকা উধাও, ২ কর্মকর্তা গ্রেফতার গাজা উপত্যকায় ইসরায়েলের বিমান হামলা

খাদ্যেপণ্যের দাম ৬ বছরের মধ্যে সর্বোচ্চ

আশরাফুল ইসলাম
  • সময় : শুক্রবার, ৪ ডিসেম্বর, ২০২০
  • ২২৭ বার পঠিত

আশরাফুল ইসলাম।। বিশ্বে খাদ্যপণ্যের দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। খাদ্যপণ্যের এই দাম গত নভেম্বর মাসে সবচেয়ে বেশি বৃদ্ধি পায়, যা গত ছয় বছরের মধ্যে সর্বোচ্চ। এজন্য প্রতিকূল আবহাওয়াকে অনেকাংশে দায়ী করছে সংস্থাটি।

খাদ্যপণ্যের মধ্যে বিশেষ করে আমদানি করতে হয় এমন পণ্যগুলোর দাম সবচেয়ে বৃদ্ধি পেয়েছে। এতে করে খাদ্যপণ্য আমদানি নির্ভর ৪৫টি দেশ মারাত্মক চাপের মধ্যে পড়েছে বলে জানায় এফএও।

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর), এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে এফএও। খবর এএফপি।

এ বিষয়ে সংস্থাটি আরো জানায়, খাদ্যের দাম বৃদ্ধি পাওয়ায় মহামারীতে যাদের বেতন ও মজুরি কমেছে তারা বেশি সমস্যার মধ্যে পড়েছেন। অস্বাভাবিক দাম বৃদ্ধির ফলে বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তাহীনতা দেখা দিতে পারে।

এফএও আরো জানায়, এছাড়াও সম্প্রতি মধ্য আমেরিকায় হ্যারিকেন এবং আফ্রিকায় বন্যা, কীটপতঙ্গের আক্রমণ, বিরূপ আবহাওয়া এবং দ্বন্দ্ব সংঘাতের কারণে খাদ্য উৎপাদনে নেতিবাচক প্রভাব পড়েছে। ফলে আফ্রিকার ৩৪টিসহ মোট ৪৫টি দেশকে অতিরিক্তি খাদ্য আমদানি করতে হতে পারে।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020-2021 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!