1. admin@chunarughat24.com : admin :
মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১০:৪৯ অপরাহ্ন

দৃশ্যমান পদ্মাসেতুর ৬ কিলোমিটার

হাবিবুর রহমান মাসুক
  • সময় : শুক্রবার, ৪ ডিসেম্বর, ২০২০
  • ১৬৭ বার পঠিত
দৃশ্যমান পদ্মাসেতুর ৬ কিলোমিটার

হাবিবুর রহমান মাসুক।। মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে সেতুর ১১ ও ১২ নম্বর পিলারের ওপর ৪০তম স্প্যানটি বসানোয় দৃশ্যমান হলো পদ্মা সেতুর ৬ ছয় কিলোমিটার।

আজ শুক্রবার (৪ ডিসেম্বর) সকাল ১০টা ৫৮ মিনিটের দিকে সেতুর ১১ ও ১২ নম্বর পিলারের ওপর ৪০তম স্প্যান ‘টু-ই’ সফলভাবে স্থাপন করা হয়েছে বলে নিশ্চিত করেন পদ্মাসেতুর নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প ব্যবস্থাপক (মূল সেতু) দেওয়ান আবদুল কাদের।

৩৯তম স্প্যান বসানোর ৮ দিনের মাথায় বসানো হলো ৪০তম স্প্যানটি। আর এখন ১৫০ মিটার দৈর্ঘ্যের একটি স্প্যান বসানো হলেই ৬ হাজার ১৫০ মিটার সেতুর অবকাঠামো দৃশ্যমান হবে।

গেল দুই মাসে এই সেতুতে ৮টি স্প্যান বসিয়ে রেকর্ড তৈরি করেছেন দেশি-বিদেশি প্রকৌশলীরা। বিজয়ের মাসে ১৬ ডিসেম্বরের মধ্যে স্প্যান বসানোর কাজটি সম্পন্ন করার ব্যাপারে আশাবাদী সংশ্লিষ্টরা।

প্রকৌশলীরা জানিয়েছেন, সবকিছু ঠিকঠাক থাকলে ১৬ ডিসেম্বরের মধ্যে ৪১তম স্প্যান (২ -এফ) বসবে সেতুর ১২ ও ১৩ নম্বর পিয়ারের উপর।এমন পরিকল্পনা নিয়ে কাজ করছেন প্রকৌশলীরা।

প্রসঙ্গত, পদ্মাসেতুর নির্মাণ কাজ শুরু হয়েছিলো ২০১৪ সালে। আর ২০১৭ সালের ডিসেম্বরে বসানো হয়েছিলো প্রথম স্প্যানটি।সেতুর মোট পিলার ৪২টি এবং এতে স্প্যান বসবে ৪১টি।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা।


Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!