1. admin@chunarughat24.com : admin :
নামছে তাপমাত্রা বাড়ছে শীত
বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ০১:০৬ অপরাহ্ন
শিরোনাম :

নামছে তাপমাত্রা বাড়ছে শীত

রিমন মুক্তাদির
  • সময় : শনিবার, ৫ ডিসেম্বর, ২০২০
  • ২০১ বার পঠিত
নামছে তাপমাত্রা বাড়ছে শীত

রিমন মুক্তাদির।। বাতাসের গতি ও তাপমাত্রা কমতে শুরু করেছে। আর এতে করে বাতাসে থাকা জলীয় বাষ্পের সঙ্গে আর্দ্রতা মিশে ঘন কুয়াশার সৃষ্টি হচ্ছে। এর সাথে পাল্লা দিয়ে বাড়ছে ঠাণ্ডা আবহাওয়া ও শীত। শনিবার (৫ ডিসেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো রংপুর বিভাগের তেঁতুলিয়ায়, যা ১৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

একজন আবহাওয়াবিদ বলেন, দেশের উত্তরাঞ্চল দিয়ে পশ্চিমা লঘুচাপ প্রবাহিত হচ্ছে। এটি ধীরে ধীরে পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। ফলে দেশের একেবারে উত্তরে হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এছাড়া বাকি এলাকাগুলোতে কুয়াশা পড়বে।

কুয়াশাছন্নতার বিষয়ে ওই আবহাওয়াবিদ জানান, বাতাসে আর্দ্রতা কমে গেলে মাটিতে থাকা ধূলিকণা ওপরে উঠে আসে। এতে ঘন কুয়াশার সৃষ্টি হয়। শীতকালে এই ধরনের কুয়াশা স্বাভাবিক বিষয় বলেও তিনি উল্লেখ করেন তিনি।

আজকে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও ময়মনসিংহ বিভাগে ১৭ ডিগ্রি সেলসিয়াস, চট্টগ্রামে ১৭ দশমিক ৫, সিলেটে ১৭ দশমিক ৪, রাজশাহীতে ১৪ দশমিক ৪, রংপুরে ১৬ দশমিক ৪, খুলনায় ১৭ এবং বরিশালে ১৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চলতি মাসের শেষ দিকে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে ১ থেকে ২টি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

পূর্বাভাসে আরো বলা হয়, ডিসেম্বরে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। দিন ও রাতের তাপমাত্রা ক্রমেই কমতে পারে। তবে গড় তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। দেশের নদী অববাহিকায় ভোর থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020-2021 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!