1. admin@chunarughat24.com : admin :
শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৭:১৭ অপরাহ্ন

নিজেদের তৈরি ভ্যাকসিন দিচ্ছে রাশিয়া

আশরাফুল ইসলাম
  • সময় : শনিবার, ৫ ডিসেম্বর, ২০২০
  • ১২৫ বার পঠিত
নিজেদের তৈরি ভ্যাকসিন দিচ্ছে রাশিয়া
ছবি। সংগ্রহ

আশরাফুল ইসলাম।। বিশ্বে প্রথম করোনার (কোভিড-১৯) ভ্যাকসিন দিতে শুরু করেছে রাশিয়া। দেশটির সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ নাগরিকদের এই ভ্যাকসিন দেয়ার কর্মসূচী নেয়া হয়েছে। এর আগে গত আগস্ট মাসে বিশ্বে সর্বপ্রথম ব্যবহারের জন্য নিজেদের তৈরি ভ্যাকসিনের অনুমোদন দেয় রাশিয়া।

ভ্যাকসিনটির নাম ‘স্পুটনিক ভি’। তবে ওই সময় ভ্যাকসিন নিয়ে কোনো তথ্য প্রকাশ না করায় বিশেষজ্ঞরা অনেক সমালোচনা করে রাশিয়ার। এখন এই ভ্যাকসিনের ব্যবহার শুরু করা হয়েছে। খবর সংবাদমাধ্যম বিবিসি।

ভ্যাকসিন নির্মাণকারী প্রতিষ্ঠান জানায়, এটি ৯৫ শতাংশ কার্যকর। এতে বড় ধরনের কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তবে এখনো ভ্যাকসিনের গণ-পরীক্ষার কার্যক্রম শেষ হয়নি।

প্রতিবেদনে বলা হয়, এ সপ্তাহেই ভ্যাকসিনের প্রথম দুইটি ডোজ পেতে তালিকায় হাজার হাজার মানুষ নাম লিখিয়েছেন। তবে রাশিয়া মোট কতগুলো ভ্যাকসিন তৈরি করতে পারবে, তা এখনো পরিষ্কার নয়। এ বছরের শেষ নাগাদ ২০ লাখ ভ্যাকসিন তৈরি করতে পারবে বলে ধারণা করা হচ্ছে।

এ বিষয়ে মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন জানান, স্কুল, স্বাস্থ্যসেবা আর সমাজকর্মীদের আগে এই ভ্যাকসিন দেয়া হবে। তবে ভ্যাকসিন যতো আসবে, এই তালিকাও ততোই বড় হবে। এসব পেশার লোকজন অনলাইনে তালিকাভুক্তির মাধ্যমে শহরের ৭০টি স্থানে ভ্যাকসিন দেয়ার জন্য বুকিং দিতে পারবেন।

প্রসঙ্গত, দেশটিতে এখন পর্যন্ত ২৩ লাখ ৮২ হাজার ১২জন করোনায় আক্রান্ত হয়েছে। এর মধ্যে ৪১ হাজার ৭৩০ জনের মৃত্যু হয়েছে।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!