1. admin@chunarughat24.com : admin :
জাপানে জন্মহার বাড়াতে কৃত্রিম বুদ্ধিমত্তার শরনাপন্ন - চুনারুঘাট
সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ১০:১০ পূর্বাহ্ন

জাপানে জন্মহার বাড়াতে কৃত্রিম বুদ্ধিমত্তার শরনাপন্ন

রিমন মুক্তাদির
  • সময় : বুধবার, ৯ ডিসেম্বর, ২০২০
  • ৮৬ বার পঠিত
জাপানে জন্মহার বাড়াতে কৃত্তিম বুদ্ধিমত্তার শরনাপন্ন
ছবিঃ সংগ্রহ।

রিমন মুক্তাদির।। জন্মহার কমছে জাপান। জ্ঞান-বিজ্ঞানে, তথ্য-প্রযুক্তিতে পৃথিবীর শীর্ষ কয়েকটি দেশের মধ্যে সাম্প্রতিক সময়ে পূর্ব এশিয়ার দেশ জাপানেও তরুণ-তরুণীরাও সম্পর্কে জড়নোয় অনীহা প্রকাশ করছেন। সম্পর্কে জড়ানোর চেয়ে তারা কাজেকর্মে মগ্ন থাকাকেই বেশি গুরুত্ব দিচ্ছেন। যার প্রভাব পড়েছে দেশটির জনসংখ্যা বৃদ্ধির উপর। ফলে, আশঙ্কাজনক হারে কমছে সেখানকার জনসংখ্যা।

বিশ্বের অন্যতম নিম্ন জন্মহারের দেশ জাপানে গত বছর জন্ম নিয়েছে ৮ লাখ ৬৫ হাজারেরও কম শিশু। এই সংখ্যাটি দেশটির জন্মহারের সর্বনিম্ন রেকর্ড।

অপরদিকে উন্নত জীবনযাপন, চিকিৎসা ব্যবস্থার উন্নতির কারণে বয়স্ক মানুষের সংখ্যা বেড়েই চলেছে। পৃথিবীর সবচেয়ে বেশি শতাধিক বছর বয়সী মানুষের বাসও জাপানেই। কিন্তু নতুন প্রজন্মের মধ্যে সন্তান জন্মদান ও লালন পালনে অনীহা বেড়েই যাচ্ছে।

এসব সমস্যা সমাধানে এবার জন্মহার বৃদ্ধির লক্ষ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তিতে অর্থায়নের পরিকল্পনা করেছে জাপান। এই প্রযুক্তি জনগণকে তাদের উপযুক্ত সঙ্গী খুঁজে পেতে সহায়তা করবে বলে বিবিসির সংবাদে বলা হয়েছে।

জানা যায়, নিজের সঙ্গী খুঁজে পেতে সহায়তার জন্য দেশটির যেসব স্থানীয় সরকার ইতোমধ্যেই কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করছে অথবা ব্যবহার শুরু করবে আগামী বছর থেকে তাদের ভর্তুকি প্রদান করবে সরকার।

সেই লক্ষ্যে আগামী বছর স্থানীয় সরকারগুলোকে সরকারের পক্ষ থেকে ২ বিলিয়ন ইয়েন (১৬১ কোটি টাকারও বেশি) দেয়া হবে বলে জানিয়েছে এএফপি।

দেশটির স্থানীয় সরকারগুলো ইতোমধ্যে উপযুক্ত সঙ্গী খোঁজার জন্য বিভিন্ন সেবা চালু করেছে। এসব ‘ম্যাচমেকিং’ সেবায় কোথাও কোথাও আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তারও সহায়তা নেয়া হচ্ছে। তাদের আশা, এতে লোকজনের দেয়া তথ্য আরো ভালোভাবে বিশ্লেষণ করে উপযুক্ত সঙ্গী নির্ধারণ প্রক্রিয়া আরো সহজ হবে।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!