1. admin@chunarughat24.com : admin :
শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৬:৩৩ অপরাহ্ন

নতুন ইভেন্ট হিসেবে প্যারিস অলিম্পিকে যুক্ত হলো ব্রেকডান্সিং

মিজানুর রহমান রুবেল
  • সময় : বুধবার, ৯ ডিসেম্বর, ২০২০
  • ৯৯ বার পঠিত
নতুন ইভেন্ট হিসেবে প্যারিস অলিম্পিকে যুক্ত হলো ব্রেকডান্সিং
ছবিঃ সংগ্রহ।

মিজানুর রহমান রুবেল।। গোটা বিশ্বের তরুণদের কাছে জনপ্রিয় ব্রেকড্যান্সিং এখন নাচের সীমানা ছাড়িয়ে যুক্ত হলো খেলার তালিকায়। আগামী ২০২৪ সালে অনুষ্ঠিতব্য প্যারিস অলিম্পিকে তা অন্তর্ভুক্ত হয়েছে। ইতোমধ্যে সার্ফিং, স্কেটবোর্ডিং ও স্পোর্টস ক্লাইম্বিংকেও অলিম্পিকে যুক্ত করেছে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি)।

গত সোমবার (৭ ডিসেম্বর) রাতে অনুষ্ঠিত আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সভায় এই চারটি খেলা অন্তর্ভুক্তির সিদ্ধান্ত হয়েছে বলে সংবাদমাধ্যমে নিশ্চিত করেছেন আইওসি প্রেসিডেন্ট থমাস বাখ।

এর মধ্য দিয়ে ২০২১ সালের টোকিও অলিম্পিকে অভিষেক হবে তিনটি নতুন ইভেন্টের (স্কেটবোর্ডিং, সার্ফিং, স্পোর্ট ক্লাইম্বিং)। প্যারিসের আসরে ব্রেকড্যান্সিং নতুন ইভেন্ট হিসেবে যুক্ত হবে।

স্পন্সর, সম্প্রচারকারী প্রতিষ্ঠান ও বয়সে তরুণদের কাছে প্রাসঙ্গিক থাকার জন্য যখন ক্রীড়া বিশেষজ্ঞরা খেলার জগতে নতুন করে প্রাণ সঞ্চার করতে চাইছেন, তখনই আইওসি‘র এমন সিদ্ধান্ত গ্রহণের সংবাদ পাওয়া গেলো।

ব্রেকড্যান্সিংয়ের আরেক নাম ব্রেকিং। ১৯৭০-এর দশকে মার্কিন যুক্তরাষ্ট্র প্রথমে এর চর্চা শুরু হয়। পরে তা হিপহপ সংস্কৃতির গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠে। ইতোমধ্যে জনপ্রিয় নাচ হিসেবে এটি বিশ্বের প্রায় সকল প্রান্তেই ছড়িয়ে পড়েছে। এই মুহূর্তে খেলাটির সঙ্গে বিশ্বের ১০ লক্ষাধিক মানুষের সম্পৃক্ততার তথ্য পাওয়া গেছে।

প্রসঙ্গত ২০১৮ যুব অলিম্পিকে ক্রীড়া ইভেন্ট হিসেবে আত্মপ্রকাশ করেছে এই ব্রেকিং। এর বছর ছয়েক পরই সিনিয়র অলিম্পিকে অভিষেক হচ্ছে খেলাটির। ব্রেকিং প্রতিযোগিতায় এককভাবে অংশ নিতে হবে প্রতিযোগীদের। মুখোমুখি লড়াইয়ের মাধ্যমে একেকটি রাউন্ড পেরোতে হবে খেলোয়াড়দেরকে।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!