1. admin@chunarughat24.com : admin :
পদক্ষেপ গণপাঠাগারের এক যুগ পূর্তিতে কিছু কথা
শনিবার, ১৯ জুন ২০২১, ১০:২৩ অপরাহ্ন
শিরোনাম :
শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবীতে মানববন্ধন থেকে আল্টিমেটাম মঙ্গলে জীবনের অস্তিত্ব আছে কী? চুনারুঘাটে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার দাবীতে খোলা চিঠি চীনের সিনোফার্মের টিকা প্রয়োগের মাধ্যমে দ্বিতীয় পর্যায়ের টিকাদান শুরু সাইয়েদ ইব্রাহিম রায়িসি ইসলামী প্রজাতন্ত্র ইরানের ১৩তম প্রেসিডেন্ট ২২ জুন থেকে খুলনায় এবং ২০ জুন থকে বগুড়ায় এক সপ্তাহের লকডাউন জীবন বিপর্যয় রোধকল্পে সামাজিক নিরাপত্তা: কল্পনা ও নির্মম বাস্তবতা এবার করোনার রহস্যময় ‘বাংলাদেশ ভ্যারিয়েন্ট’! ঢাকা ব্যাংকের ভল্ট থেকে পৌনে ৪ কোটি টাকা উধাও, ২ কর্মকর্তা গ্রেফতার গাজা উপত্যকায় ইসরায়েলের বিমান হামলা

পদক্ষেপ গণপাঠাগারের এক যুগ পূর্তিতে কিছু কথা

মোহাম্মদ নুরুদ্দিন
  • সময় : বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০
  • ২৫১ বার পঠিত
পদক্ষেপ গণপাঠাগারের এক যুগ পূর্তিতে কিছু কথা

মোহাম্মদ নুরুদ্দিন।। বলছি এক দশক আগের কথা। উচ্চ মাধ‍্যমিকের ছাত্র আমি। পড়াশোনায় ছিল না তেমন মনযোগ। নানান চিন্তা, নানান কর্ম মাথায় ঘুরপাক করতো। পুরো পৃথিবীর নাগরিক মনে হতো নিজেকে। সারাক্ষণ সাহিত‍্য-সংস্কৃতি, সামাজিক কর্মকান্ড নিয়ে ব‍্যস্ত থাকতে ভালো লাগতো। গুটি কয়েক বই পড়েই নিজেকে মহা জ্ঞানী ভাবতে শুরু করেছিলাম তখন।

সব সময় হাতে থাকতো একটি কাব‍্য, দর্শন কিংবা জ্ঞানের বই। পড়ি বা না পড়ি হাতে বই রেখেই যেন অনেকটা প্রশান্তি আসতো। তখন অল্প কয়টি কবিতা লিখেই নিজেকে অনেক বড় কবি ভাবতে শুরু করেছিলাম। যৌবনের শুরুতে জীবনের কামনা ও ভাবনায় গতি পেতে অজানাকে জানার প্রবল আগ্রহের দরুণ উত্তপ্ত হৃদয়কে শীতল করতে আমার ভীষন প্রয়োজন ছিলো একজন ভালো সঙ্গীর। যেখানে পাবো আমি আমার আত্মার খোঁড়াক।

পেয়েছিলাম! মনের মতো করে পেয়েছিলাম। খুঁজে পেয়েছিলাম প্রথম যৌবনের প্রথম প্রেম, প্রথম ভালোবাসা, প্রথম ভালোলাগা “পদক্ষেপ গণপাঠাগারকে”।

আমার এক বন্ধুর মারফত খবর পেয়েছিলাম আমার চুনারুঘাটে এমন একটি প্রতিষ্ঠান আছে। যেখানে সব আলোকিত মানুষরা আলো ছড়িয়ে যায় আলোকিত সমাজ বিনির্মানে। যারা সোনার বাংলায় সোনার মানুষ তৈরি করতে মানুষকে গড়ে তুলতে চান জ্ঞান, সততা, ভালোবাসা দ্বারা। আমি এই আলোকিত প্রতিষ্ঠানের সদস‍্য হয়ে তখন গর্বিত হয়েছিলাম। আজ এই ভালোবাসার পাঠাগারের এক যুগ পূর্তি।

এখানে এসে চমৎকার সব মানুষের সন্ধান পেয়েছিলাম। যাদের তুলনা তারা নিজেই। বিশেষ করে পাঠাগারের অন‍্যতম প্রতিষ্ঠাতা সহকারি অধ‍্যাপক মাজহারুল ইসলাম রুবেল, বর্তমান সভাপতি উপ-সচিব মোস্তফা মোরশেদ, শিক্ষক ও বুদ্ধিজীবী কাউছার খসরু সহ অনেকেই। এই পাঠাগার পরিবর্তন করে দিয়েছে জীবনের অনেক প্রেক্ষাপট, থেকেছে আমার সকল আপদ বিপদে।

পাঠাগারকে না পেলে খুঁজে পেতাম না জ্ঞানের এই বিশাল রাজ‍্যরে। খুজ পেতাম না জাঁ জ‍্যাক রুশোর স‍্যােসাল কন্টাক আর প্লেটোর পলিটিক্সের। এখানে এসে চিনেছি সক্রেটিস, অ‍্যারিস্টটল, ডেমোক্রিটাস, হিপোক্রেটিস ও বাঙ্গালী দার্শনিক সরদার ফজলুল করিম সহ অসংখ‍্য দার্শনিকের। খোঁজ পেয়েছি শত শত জ্ঞানের বইয়ের যা মানুষকে মানুষ হিসেবে গড়ে তুলে, পরিবর্তন আনে চিন্তার জগতে। পদক্ষেপে এসে রবীন্দ্রনাথ ঠাকুরের লাইব্রেরি প্রবন্ধের বাস্তবতা খুঁজে পেয়েছিলাম।

দিন দিন পদক্ষেপের প্রতি ভালোবাসা বেড়েই যাচ্ছিল। প্রতিদিন একবারের জন‍্য হলেও পাঠাগারে যেতাম। বই পড়ার সময় না থাকলে বইয়ের সেলফের সামনে কিছুক্ষণ দাড়িয়ে বই দেখে চলে আসতাম। পদক্ষেপের প্রতি এই ভালোবাসার জন‍্যই হয়তো পদক্ষেপ পরিবার পদক্ষেপের প্রতিষ্ঠাতা ব‍্যাচ- ১৯৯০ এর বাইরে এসে আমার মতো একজন ক্ষুদ্র, অযোগ‍্য, জুনিয়র ব‍্যক্তিকে ২০১৭-২০১৮ পরিষদের সাধারণ নির্বাচনে কার্যকরি পরিষদের প্রচার প্রকাশনা ও সাংস্কৃতিক সম্পাদক ও ২০১৯-২০২১ পরিষদের দপ্তর সম্পাদকের দায়িত্ব দিয়েছিলেন।

ব‍্যক্তিগত ব‍্যস্ততার কারনে এখন বেশি সময় দিতে না পারলেও পদক্ষেপের প্রতি ভালোবাসা থাকবে আজীবন।

লেখকঃ সমাজকর্মী।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020-2021 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!