1. admin@chunarughat24.com : admin :
পদক্ষেপ গণপাঠাগারের যুগপূর্তি উদযাপন
বুধবার, ২৩ জুন ২০২১, ০৩:২৫ পূর্বাহ্ন

পদক্ষেপ গণপাঠাগারের যুগপূর্তি উদযাপন

আশরাফুল ইসলাম
  • সময় : শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০২০
  • ৩৩২ বার পঠিত
পদক্ষেপ গণপাঠাগারের যুগপূর্তি উদযাপন

আশরাফুল ইসলাম।। ‘গ্রন্থাগার জনগণের জন্য বিশ্ববিদ্যালয়’- মনীষী কার্লাইলের এই বাণীকে মূলনীতি হিসেবে ধারণ করে এবং ‘গন্তব্যে পৌঁছে যাবার সংগ্রামে আমরাই অগ্রণী’ প্রতিপাদ্যকে নিয়ে হবিগঞ্জ জেলার চুনারুঘাটের পদক্ষেপ গণপাঠাগারের এক যুগপূর্তি উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

পাঠাগারের যুগপূর্তি উপলক্ষ্যে দুই দিনব্যাপী কর্মসূচি পালিত হয়। প্রথম দিন বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) সারাদিন সাইকেল র‍্যালি, পাপেট শো ও শুভেচ্ছা জ্ঞাপন করা হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় দিন শুক্রবার (১১ ডিসেম্বর) বিকেলে পাঠাগারের সভাপতি ও বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মোস্তাফা মোর্শেদের সভাপতিত্বে এবং অর্থ সম্পাদক এস এম মিজানের সঞ্চালনায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন হয়।

যুগপূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুনারুঘাট উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব আবদুল কাদির লস্কর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ও লেখক জাহানারা বেগম, চুনারুঘাট উপজেলা নির্বাহী অফিসার সত্যজিৎ রায় দাস, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি এডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দেশ রূপান্তর পত্রিকার জেলা প্রতিনিধি শোয়েব চৌধুরী।

আলোচনা সভায় অতিথি হিসেবে বক্তব্য দেন সৈয়দ মুদাব্বির আলী, এস এম তাহের খান, সাথী মোক্তাদির চৌধুরী, বিদ্যুৎ রঞ্জন পাল, পাঠাগারের সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম জুয়েল, পদক্ষেপ গণপাঠাগারের প্রতিষ্ঠাতা সদস্য ও সাবেক সভাপতি আব্দুল ওয়াদুদ, হুমায়ূন কবির চৌধুরী, সহকারী অধ্যাপক মাজহারুল ইসলাম রুবেল, আল আমিন চকদার রিপন, লেখক আক্তারুজ্জামান, সাংবাদিক জামাল হোসেন লিটন, এডভোকেট মিজানুর রহমান, সাইফুল আলম রুবেল ও কাউসার খসরু।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল কাদির লস্কর বলেন, মানুষ যে বইপ্রেমী ও পাঠক ১২ বছরে এর প্রমাণ দিয়েছে পদক্ষেপ গণপাঠাগার। আমাদের মানসিকতা পরিবর্তন হলে প্রত্যেক ইউনিয়নে আমরা পাঠাগার নির্মাণ করবো।

বিশেষ অতিথি অধ্যাপক জাহানারা বেগম বলেন, আমার জীবনের স্বর্গীয় উপহার হল বই বই আমার পরম বন্ধু সত্য-সুন্দরের জগতে তালা। চাবি নাই? চাবি হলো বই। পাঠাগারে সকল কর্মীকে বিপন্ন মানুষের পাশে থাকার আহ্বান করছি। পদক্ষেপ গণপাঠাগারে যে মনি -কাঞ্চন আছে, তা দিয়ে আমরা মালা গাথঁবো।

উপজেলা নির্বাহী অফিসার সত্যজিৎ রায় দাস বলেন, ১২ বছরে বাংলাদেশ সরকার যে কাজ করে যাচ্ছে, চুনারুঘাটে পদক্ষেপ গণপাঠাগারও সেই কাজ করে যাচ্ছে।

কবি ও প্রাবন্ধিক সৈয়দ মুদাব্বির আলী বলেন, চুনারুঘাটের সাহিত্য-সংস্কৃতির ধারাবাহিক ঐতিহ্যের নেতৃত্ব দিচ্ছে পদক্ষেপ গণপাঠাগার।

এডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল বলেন, চুনারুঘাট শিল্প সাহিত্য সংস্কৃতি চর্চার এক ঐতিহ্যবাহী জনপদ। পদক্ষেপ গণপাঠাগার বই পড়া ও সাহিত্য চর্চার কেন্দ্রে পরিণত হোক।

বিশেষ অতিথি শোয়েব চৌধুরী বলেন, নানান সংকট থেকে বাঁচার প্রেরণা হলো বই।

সভাপতির বক্তব্যে মোস্তফা মোরশেদ বলেন, পদক্ষেপ গণপাঠাগার চুনারুঘাটের এক শক্তিশালী সংগঠন। কারণ পাঠাগারের শুভাকাঙ্ক্ষী অনেক পাঠাগার পরিচালিত হয় গণতান্ত্রিক প্রক্রিয়ায়। নেতৃত্ব পরিবর্তনের মাধ্যমে নতুন নেতৃত্ব তৈরি হচ্ছে। পাঠাগারে আর্থিক স্বচ্ছতা শতভাগ, এক টাকা মানে হল ১০০ পয়সা। পদক্ষেপ গণপাঠাগারে সমাজের সব গুরুত্বপূর্ণ বিষয়ে আলোকপাত হয়।

উল্লেখ্য, চুনারুঘাটে ব্যাচ-৯০ এর একদল মেধাবী শিক্ষার্থীরা ২০০৮ সালে প্রতিষ্ঠা করেন পদক্ষেপ গণপাঠাগার নামের এই মুক্ত পাঠশালা ও সাংস্কৃতিক প্রচেষ্টা। উপজেলা কমপ্লেক্সের একটি টিনশেড ঘরে শুরু হয় স্বপ্নের এই পদক্ষেপ গণপাঠাগার। দীর্ঘ এক যুগে চুনারুঘাটে শহরের পাশাপাশি গ্রামের শিক্ষার্থীদের উপস্থিতিতে আলোর বাতিঘর হিসেবে পদক্ষেপ গণপাঠাগার জনপ্রিয়তা লাভ করেছে।

বইপড়ার পাশাপাশি বিভিন্ন সামাজিক- সাংস্কৃতিক ও মানবিক আন্দোলন, নেতৃত্ব ও সফলতার স্বীকৃতি স্বরূপ ইতোমধ্যে এ পাঠাগার ৪টি প্রতিষ্ঠানের সনদ লাভ করেছে। আজ এই পাঠাগারের যুগপূর্তিতে বিকেলে শহীদ মিনারে ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে। পরে একটি র‌্যালি শহরের বিভিন্ন প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এছাড়াও যুগপূর্তি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাংবাদিক নুরুল আমিন, আব্দুস সামাদ আজাদ, শফিউল আলম শাহিন, হুমায়ুন কবির মিলন, এমরান ঠাকুর চৌধুরী, মাহমুদুল হাসান ফিরোজ, এমদাদুল হক লিটন, নুরুন্নবি জুয়েল, আনোয়ারুল হাসান বিপ্লব, সোহেল আহমেদ, জাহেদুল হক তালুকদার রিপন, সিরাজুর রহমান তালুকদার সেলিম, আব্দুলাহ আল মামুন, আলী হায়দার সেলিম, ইমরুল তরফদার সুজন, মনসুর আহমেদ, মোহাম্মদ নুর উদ্দিন, আশিকুর রহমান সামি, স্বপন তরফদার, রেজুয়ানুল উপমা, অর্নিষা কপালী, নুসরাত চৌধুরী, কবি কামাল, কবি ইউনুস প্রমুখ।

উপস্থিত সকলে পাঠাগারের এমন ধারাবাহিক প্রচেষ্টাকে সাধুবাদ জানান। এছাড়াও, অনেকেই পদক্ষেপ গণপাঠাগারের সকল সামাজিক কর্মকাণ্ডে সম্পৃক্ত থাকার এবং আজীবন সদস্য হিসেবে পাঠাগারের সঙ্গে থাকার প্রতিশ্রুতি দেন।

আলোচনা সভার পর এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে গীতি- আলেখ্য (আলো) পরিবেশন করে দূর্বাঘাস, কবিতা আবৃত্তি ও গান পরিবেশন করে দ্বীপশিখা ও শিল্পী রিপন রায়।

সবশেষে দলীয় সঙ্গীত পরিবেশন করেন আবু সালেহ নাসির, সাদত তালুকদার ও সোহেল আরমান।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020-2021 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!