1. admin@chunarughat24.com : admin :
সিন্ডিকেটের নজরে বাজার। বাড়ছে তেল-ডালের দাম
শনিবার, ১৯ জুন ২০২১, ০৯:৫০ অপরাহ্ন
শিরোনাম :
শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবীতে মানববন্ধন থেকে আল্টিমেটাম মঙ্গলে জীবনের অস্তিত্ব আছে কী? চুনারুঘাটে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার দাবীতে খোলা চিঠি চীনের সিনোফার্মের টিকা প্রয়োগের মাধ্যমে দ্বিতীয় পর্যায়ের টিকাদান শুরু সাইয়েদ ইব্রাহিম রায়িসি ইসলামী প্রজাতন্ত্র ইরানের ১৩তম প্রেসিডেন্ট ২২ জুন থেকে খুলনায় এবং ২০ জুন থকে বগুড়ায় এক সপ্তাহের লকডাউন জীবন বিপর্যয় রোধকল্পে সামাজিক নিরাপত্তা: কল্পনা ও নির্মম বাস্তবতা এবার করোনার রহস্যময় ‘বাংলাদেশ ভ্যারিয়েন্ট’! ঢাকা ব্যাংকের ভল্ট থেকে পৌনে ৪ কোটি টাকা উধাও, ২ কর্মকর্তা গ্রেফতার গাজা উপত্যকায় ইসরায়েলের বিমান হামলা

সিন্ডিকেটের নজরে বাজার। বাড়ছে তেল-ডালের দাম

শেখ মাজহারুল শাকিল
  • সময় : শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০২০
  • ১৭৬ বার পঠিত
সিন্ডিকেটের নজরে বাজার। বাড়ছে তেল-ডালের দাম

শেখ মাজহারুল শাকিল।। সিন্ডিকেটের নজর পড়েছে বাজার। বাড়ছে ভোজ্যতেল ও ডালের দাম। সিন্ডিকেট চক্র প্রতি সপ্তাহেই তেল ও ডালের দাম ইচ্ছেমত বাড়িয়ে যাচ্ছে। এতে করে পাইকারি ও খুচরা বাজরে দাম বেড়েছে ওই দুটি পণ্যের। এমতাবস্থায় বাজারে গিয়ে নিত্যপ্রয়োজনীয় পণ্য দুটি কিনতে গিয়ে হিমশিম খাচ্ছেন ভোক্তারা।

সরকারি ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) দেওয়া প্রতিদিনের বাজারদর তালিকায় ভোজ্যতেল ও ডালের দাম বাড়ার চিত্র লক্ষ্য করা গেছে।

টিসিবি’র দেওয়া তথ্য মতে, গত এক মাসে খোলা সয়াবিন প্রতি লিটারের দাম ৫ দশমিক ৭০ শতাংশ দাম বৃদ্ধি পেয়েছে। যা গত বছরের এ সময়ের তুলনায় ২০ দশমিক ৭১ শতাংশ বেশি। এছাড়া বোতলজাত এক লিটার সয়াবিন তেলের দাম সপ্তাহের ব্যবধানে ৬ দশমিক ৯৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যা গত বছরের তুলনায় ৯ দশমিক ৫২ শতাংশ বেশি। আর প্রতি লিটার খোলা পাম অয়েল দাম বেড়েছে ৫ দশমিক ১৭ শতাংশ।

টিসিবি আরো জানায়, বছরের ব্যবধানে বড় দানার মসুরের ডালের দাম প্রতি কেজিতে ১৭ দশমিক ৩৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আর মাঝারি দানা মসুরের ডালের দাম বেড়েছে ২১ দশমিক ৪৩ শতাংশ।

রাজধানীর কারওয়ান বাজার, নয়াবাজার ও মালিবাগ কাঁচাবাজারের বিক্রেতারা বিভিন্ন সংবাদমাধ্যমকে জানান, ১১ ডিসেম্বর, শুক্রবার পাঁচ লিটার বোতলজাত সয়াবিন তেল সর্বোচ্চ ৫৫০ টাকা বিক্রি হয়েছে। যা গত মাসে ৫২০ টাকায় বিক্রি হয়েছে।

একই অবস্থা পাম অয়েলের ক্ষেত্রেও। এদিন প্রতিলিটার পাম অয়েল লুজ ৯৬ টাকায় বিক্রি হয়েছে। যা এক মাস আগে ৯৩ টাকা ও এক বছর আগে যা বিক্রি হয়েছিলো ৭৫ টাকায়।

ডালের বাজারেও একই চিত্র। আজ শুক্রবার প্রতি কেজি বড় দানার মসুরের ডাল ৭০-৭৫ টাকায় বিক্রি হয়। যা এক মাস আগে ৮০-৮৫ টাকা ও এক বছর আগে ৬০ টাকায় বিক্রি হয়েছিল।

এ বিষয়ে কারওয়ান বাজারের একজন মুদি বিক্রেতা জানান, মিলগেট থেকে মিল মালিকরা গত তিন থেকে চার মাসে কয়েক দফায় খোলা ভোজ্যতেলের দাম বাড়িয়েছে। এখন বোতলজাত সয়াবিন তেলের দামও বাড়াচ্ছেন। এজন্য আমাদেরকে বেশি দামে এনে বেশি দরেই বিক্রি করতে হচ্ছে। আর ডালের বাজারেও কাজ করছে সিন্ডিকেট। তারা এক হয়ে সব ধরনের ডালের দাম বাড়িয়েছে।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020-2021 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!