1. admin@chunarughat24.com : admin :
বইমেলা আয়োজন নিয়ে প্রশ্ন ওঠায় ক্ষোভ - চুনারুঘাট
সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০৪:৪৮ অপরাহ্ন

বইমেলা আয়োজন নিয়ে প্রশ্ন ওঠায় ক্ষোভ

শুহিনুর খাদেম
  • সময় : শনিবার, ১২ ডিসেম্বর, ২০২০
  • ১১০ বার পঠিত
বইমেলা আয়োজন নিয়ে প্রশ্ন ওঠায় ক্ষোভ

শুহিনুর খাদেম।। করোনা মহামারীর কারণ দেখিয়ে এবারের অমর একুশের গ্রন্থমেলা ভাচুর্য়ালি হবে বলে গণমাধ্যমে খবর প্রকাশ পেয়েছে। এ ধরনের আয়োজনের কথা জানার পর ক্ষোভ প্রকাশ করেছেন লেখক-প্রকাশকরা। মহামারীকালে সবকিছু খোলা থাকলেও বইমেলার আয়োজন নিয়ে অনিশ্চয়তায় এই ক্ষোভ প্রকাশ করেন তারা।

করোনার কারণে গ্রন্থমেলা না হওয়া বা ভাচুর্য়ালি আয়োজন করা কোনোভাবেই যৌক্তিক নয় বলে মনে করেন লেখকরা। এই সংকটে সবকিছুই চললেও কেন বইমেলার ওপরে এমন হস্তক্ষেপ, সেই বিষয়েও প্রশ্ন তুলেছেন তারা।

কথাসাহিত্যিক স্বকৃত নোমান জানান, মানুষের সমাগম-রাজনৈতিক সমাগম সবকিছু খোলা রয়েছে। করোনার কথা বলে শুধু বইমেলা বন্ধ করা ঠিক হবে না বলেও তিনি উল্লেখ করেন।

জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ জানান, কোনো একক কর্তৃপক্ষ গ্রন্থমেলার ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারে না। বাংলা একাডেমি যদি বইমেলা আয়োজনে অপারগ হয়, তাহলে সরকার চাইলে সমিতি বইমেলার দায়িত্ব নিতে প্রস্তুত।

এদিকে ভাচুর্য়ালি বইমেলা আয়োজনের কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানান বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী। তিনি বলেন, গত বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) পর্ষদ সভায় গ্রন্থমেলা স্থগিতের সিদ্ধান্ত নেয়া হয়েছে। বর্তমান করোনা পরিস্থিতি বিবেচনায় তা স্থগিত করা হয়। তবে ভাচুর্য়ালি বা অন্য কোনো উপায়ে হবে কিনা সে বিষয়ে পরে সিদ্ধান্ত নেয়া হবে।

উল্লেখ্য, আগামীকাল ১৩ ডিসেম্বর, রবিবার বিকেলে সংবাদ সম্মেলনে গ্রন্থমেলা সম্পর্কে বাংলা একাডেমি আনুষ্ঠানিকভাবে সবকিছু জানাবে বলে জানা গেছে।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!