1. admin@chunarughat24.com : admin :
রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০৯:৫৪ পূর্বাহ্ন

‘ঔষধ প্রশাসন অধিদপ্তরকে ঢেলে সাজাতে হবে’

হাবিবুর রহমান মাসুক
  • সময় : সোমবার, ১৪ ডিসেম্বর, ২০২০
  • ১৪৫ বার পঠিত
সরকারী হাসপাতালের অকেজো যন্ত্রপাতি সচল করতে আইনি নোটিশ

হাবিবুর রহমান মাসুক।। দেশের ঔষধ প্রশাসন অধিদপ্তরকে ঢেলে সাজাতে হবে বলে মতামত দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে কোনো প্রতিষ্ঠান মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রিতে দ্বিতীয়বার অভিযুক্ত হলে সেই প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা করার নির্দেশও দিয়েছেন আদালত।

সোমবার (১৪ ডিসেম্বর) বিচারপতি মো.খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের হাইকোর্ট বেঞ্চ এমন মতামত ও নির্দেশনা দিয়েছেন।

এর আগে ঔষধ প্রশাসন অধিদপ্তর আদালতে তাদের প্রতিবেদন দাখিল করে। প্রতিবেদন গ্রহণের পর আগামী ৩ মাসের মধ্যে বাজার থেকে সব মেয়াদোত্তীর্ণ ওষুধ বাজেয়াপ্তের নির্দেশ দেন বিচারকগণ। একই সঙ্গে ফার্মেসিতে অভিযানের পাশাপাশি ওষুধ তৈরির কারখানাগুলোতে অভিযান পরিচালনার নির্দেশ দেন হাইকোর্ট।

এ সময় আদালত বলেন, উন্নত দেশগুলোর মতো আমাদের ব্যবস্থাকে আধুনিক করতে হলে ঔষধ প্রশাসন অধিদপ্তরকে ঢেলে সাজাতে হবে। এছাড়াও কোনো প্রতিষ্ঠান মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রিতে দ্বিতীয়বার অভিযুক্ত হলে সেই প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা করার নির্দেশও দিয়েছেন হাইকোর্ট।

প্রসঙ্গত, এর আগে এক রিট আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট দেশে মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণ ও বিক্রি বন্ধ এবং মেয়াদোত্তীর্ণ ওষুধ প্রত্যাহার ও ধ্বংস করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছিলেন।

ওই আদেশের প্রেক্ষাপটে ঔষধ প্রশাসন অধিদপ্তর অগ্রগতি জানিয়ে আদালতে প্রতিবেদন জমা দেয়।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!