1. admin@chunarughat24.com : admin :
রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ১০:০৬ পূর্বাহ্ন

জবি’র লোক প্রশাসন বিভাগের ‘মানবাধিকার ও বাংলাদেশ’ শীর্ষক ওয়েবিনার

সৈকত মোহাম্মদ ফারুক
  • সময় : সোমবার, ১৪ ডিসেম্বর, ২০২০
  • ১৪৫ বার পঠিত
জবি'র লোক প্রশাসন বিভাগের 'মানবাধিকার ও বাংলাদেশ' শীর্ষক ওয়েবিনার

সৈকত মোহাম্মদ ফারুক।। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের উদ্যোগে ‘মানবাধিকার ও বাংলাদেশ’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বিজয়ের মাসে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে রবিবার (১৩ ডিসেম্বর) ‘মানবাধিকার ও বাংলাদেশ’ শীর্ষক এই ওয়েবিনার অনুষ্ঠিত হয়।

ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান মানবাধিকারের প্রকৃতি, বাস্তবতা এবং সুরক্ষার ক্ষেত্রসমুহের ওপর আলোকপাত করেন।

মানবাধিকারের উপর মানুষের সাংস্কৃতিক চর্চার প্রভাব সম্পর্কে অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, বাংলাদেশে মানবাধিকার সুরক্ষার জন্য সর্বাগ্রে প্রয়োজন মানুষের মনোজগতের বৈপ্লবিক পরিবর্তন। একই সাথে মানুষের অধিকার সম্পর্কিত তথ্য টার্গেট পিপলের কাছে পৌঁছানো দরকার।

বিভিন্ন নৃতাত্ত্বিক জনগুষ্টির সুবিধা অসুবিধা নিয়ে গবেষণা করে ব্যক্তিগত উৎকর্ষ সাধন এর পাশাপাশি তাদের অধিকার আদায়ে মূখ্য ভূমিকা পালন করলে তবেই মানবাধিকার সুরক্ষিত হবে বলেও জানান উপাচার্য।

এ সময় প্রধান বক্তা হিসেবে জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ড. আখতার হোসেন বলেন, সার্বজনীন মানবাধিকার সনদে স্বাক্ষরিত দেশ হিসেবে বাংলাদেশ এই সনদের অভিভুক্ত ধারাগুলোর সঙ্গে একাত্মতা প্রকাশ করে আসছে।

শুধু তাই নয়, মানবাধিকার নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশের সংবিধান প্রতিশ্রুতিবদ্ধ এবং সেটি সংবিধানের তৃতীয় অধ্যায়ের (২৬-৪৭ক) নং অনুচ্ছেদে সুস্পষ্টভাবে উল্লেখ আছে বলেও জানান অধ্যাপক ড. আখতার হোসেন।

তিনি আরো বলেন, জাতীয় মানবাধিকার কমিশনসহ অন্যান্য বেসরকারি উন্নয়ন সংস্থা ও সুশীল সমাজ দেশের মানুষের অধিকার রক্ষায় কাজ করে যাচ্ছে। কিছু কিছু ক্ষেত্রে হয়তো আমরা বেশ সফলও হয়েছি এবং ক্রমাগত সেই প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে উল্লেখ করেন তিনি।

পাশাপাশি জলবায়ু পরিবর্তন এবং করোনা ভাইরাস মহামারির ফলে মানবাধিকার লঙ্ঘিত হতে পারে বলে তিনি আশংকা প্রকাশ করেন এবং তা মোকাবেলায় প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণের উপর জোর দেন।

লোক প্রশাসন বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আছমা বিনতে ইকবাল এর সভাপতিত্বে অনুষ্ঠিত ওয়েবিনারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দিন আহমেদ ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. এস এম আনোয়ারা বেগম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

আলোচনা শেষে লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক নুমান মাহফুজ- এর সঞ্চালনায় প্রাণোবন্ত প্রশ্নোত্তর পর্বে বিভাগের শিক্ষার্থীরা স্বতঃস্ফুর্থভাবে অংশগ্রহণ করেন।

লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মো. মফিজুর রহমান এর স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া ওয়েবিনারে মডারেটরের দায়িত্ব পালন করেন লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক শামীমা আক্তার।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!