1. admin@chunarughat24.com : admin :
জো বাইডেনের জয় নিশ্চিত করলো ইলেকটোরাল কলেজ
বুধবার, ২৩ জুন ২০২১, ০৩:৪৫ পূর্বাহ্ন

জো বাইডেনের জয় নিশ্চিত করলো ইলেকটোরাল কলেজ

রিমন মুক্তাদির
  • সময় : মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০২০
  • ২৯৭ বার পঠিত
জো বাইডেনের জয় নিশ্চিত করলো ইলেকটোরাল কলেজ

রিমন মুক্তাদির।। মার্কিন- যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত ইলেকটোরাল কলেজ ভোটে জয়ী হয়েছেন ডেমোক্রেটিক দলের প্রার্থী জো বাইডেন। অবশেষে অনেক নাটকীয়তার পর তাঁর আনুষ্ঠানিক জয় নিশ্চিত হয়েছে।

জয়ের ঘোষণার পর দেওয়া এক ভাষণে জো বাইডেন মার্কিন জনগণদের ধন্যবাদ জানিয়েছেন। গতকাল সোমবার (১৪ ডিসেম্বর), নিজ রাজ্য ডেলাওয়ারে দেয়া এক ভাষ্যতে তিনি এই জয়কে জনগণের ইচ্ছার বিজয় বলে উল্লেখ করেন। সেই সাথে নির্বাচনকে বিতর্কিত করার জন্য বিদায়ী রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকেও এক হাত নেন বাইডেন।

বাইডেন বলেন, ‘একজন রাষ্ট্রপতি হয়েও ট্রাম্প যেভাবে মানুষের মতামতকে অস্বীকার করছেন, ভোটে কারচুপির অভিযোগ তুলছেন, তা আমেরিকার ইতিহাসে এই প্রথম।’

মার্কিন- যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ভোট দেন ইলেকটোরাল কলেজের ভোটাররা। ৫৩৮ ইলেকটোরাল ভোটের মধ্যে নির্বাচিত হতে ২৭০টি ভোট প্রয়োজন হয়। টানটান উত্তেজনার এই নির্বাচনে আগেই এই ভোট নিশ্চিত করেছেন তিনি। সর্বশেষ ফলাফলে বাইডেনের ৩০৬ ও ট্রাম্পের পক্ষে ২৩২টি ভোট পড়ে।

তবে এই ফল মেনে নিতে অস্বীকৃতি জানান প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি ভোট কারচুপির অভিযোগ এনে আদালতের দ্বারস্থ হয়েও পার পাননি। কারচুপির অভিযোগে তার করা মামলা বেশ কয়েকটি রাজ্যের আদালত ইতোমধ্যে খারিজ করে দেয়।

অবশেষে সোমবার চূড়ান্ত গণনার ফলাফল ঘোষণা করা হয়। এতে বাইডেন ৩০৬টি ও ট্রাম্প ২৩২টি ইলেক্টোরাল কলেজ ভোট পান। বাইডেনের জয় নিশ্চিত করে সিলমোহরও দিয়ে দিয়েছে মার্কিন ইলেকটোরাল কলেজ।

তবে আগামী ২০ জানুয়ারি নতুন রাষ্ট্রপতি হিসেবে জো বাইডেনের শপথগ্রহণ করবেন। বিশেষজ্ঞদের ধারণা, বাইডেনের শপথ অনুষ্ঠান বর্জন করতে পারেন ট্রাম্প। আর তা হলে প্রথমবারের মতো এমন একটি ঘটনা দেখবে বিশ্ববাসী।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020-2021 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!