1. admin@chunarughat24.com : admin :
রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০৭:২৪ অপরাহ্ন
শিরোনাম :

স্বাধীনতার পর দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছাড়ালো ৪২ বিলিয়ন ডলার

শুহিনুর খাদেম
  • সময় : বুধবার, ১৬ ডিসেম্বর, ২০২০
  • ৭৫ বার পঠিত

শুহিনুর খাদেম।। বাংলাদেশের স্বাধীনতার পর প্রথমবারের মতো দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪২ বিলিয়ন ডলার বা ৪ হাজার ২০০ কোটি টাকা ছাড়িয়েছে। এর মধ্যে করোনা মহামারি সংকটের মধ্যেও মাত্র আট মাসের ব্যবধানে বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ প্রায় ১০ বিলিয়ন ডলার বেড়েছে।

স্বাধীনতার ৫০ বছরের মধ্যে পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের দ্বিগুণের বেশি রিজার্ভ এখন রয়েছে বাংলাদেশ ব্যাংকের।

গতকাল মংগলবার (১৫ ডিসেম্বর), পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ যেখানে ২০.৪০ বিলিয়ন ডলার, সেখানে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ ৪২.০৯ বিলিয়ন ডলার, যা দেশের ইতিহাসে রেকর্ড পরিমাণ।

গতকাল (১৫ ডিসেম্বর) দুপুরের আগেই এই রেকর্ড ছাড়ানোর তথ্য নিশ্চিত করে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, ‘রিজার্ভের এই অর্থ দিয়ে প্রায় এক বছরের আমদানি ব্যয় মেটানো যাবে।”

রেমিটেন্স, বিদেশি ঋণ ছাড় ও রপ্তানি আয়ের ইতিবাচক ধারায় রেমিটেন্স ধারাবাহিকভাবে বেড়ে চলেছে বলেও জানান কেন্দ্রীয় ব্যাংকের এই কর্মকর্তা।

বিশেষজ্ঞরা বলছেন, নগদ প্রণোদনায় বৈধপথে রেমিট্যান্স পাঠাতে উৎসাহী হয়েছেন প্রবাসীরা। পাশাপাশি আমদানিতে ধীরগতি ও বিদেশি ঋণ বৃদ্ধির কারণে ধারাবাহিকভাবে বাড়ছে ব্যাংকের রিজার্ভ।

প্রসঙ্গত, চলতি বছরের ৮ অক্টোবর দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ প্রথমবারের মতো ৪০ বিলিয়ন ডলার বা ৪ হাজার কোটি টাকার কোটা অতিক্রম করে। এর দুই মাসের কিছু সময়ের মধ্যে তা ৪২ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেলো।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!