1. admin@chunarughat24.com : admin :
মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১১:৫১ অপরাহ্ন

ইউরোপে নতুন প্রজাতির করোনা শনাক্ত

রিমন মুক্তাদির
  • সময় : রবিবার, ২০ ডিসেম্বর, ২০২০
  • ১৪৮ বার পঠিত
ইউরোপে নতুন প্রজাতির করোনা শনাক্ত
ছবিঃ প্রতীকী।

রিমন মুক্তাদির।। ইউরোপের কয়েকটি দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) নতুন প্রজাতি শনাক্ত করা হয়েছে। যুক্তরাজ্যসহ ইউরোপের কয়েকটি দেশে নতুন প্রজাতির এই ভাইরাস আরো দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে বলে জানা গেছে। ব্রিটিশ নাগরিকদের পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থাকেও (ডব্লিউএইচও) এ বিষয়ে সতর্ক করেছে ব্রিটেন। রবিবার (২০ ডিসেম্বর), এই তথ্য জানিয়েছে সংস্থাটি।

যুক্তরাজ্য সরকারও এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে। খবর সংবাদমাধ্যম বিবিসি।

যুক্তরাজ্য সরকারের বিবৃতিতে বলা হয়, এই নতুন প্রজাতির মাধ্যমে সংক্রমণ খুব দ্রুত ছড়াচ্ছে। প্রাথমিক তথ্য ও দক্ষিণ-পূর্বে দ্রুত আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় বিশেষজ্ঞদের পরামর্শে সরকার জানাচ্ছে এই নতুন প্রজাতি আরো অনেক বেশি ক্ষতিকারক।

বিবৃতিতে আরো বলা হয়, বিষয়টি ইতোমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে জানিয়েছে ব্রিটেন। যদিও আমাদের কাছে এখনো এমন কোনো তথ্য নেই যাতে আমরা বলতে পারি এই নতুন প্রজাতির সংক্রমণে মৃত্যুর হারও বেশি হচ্ছে। এর ফলে চিকিৎসা পরিষেবার উপর প্রভাব পড়েছে। এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেয়ার চেষ্টা করা হচ্ছে।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানান, ইংল্যান্ডের দক্ষিণে এই নতুন প্রজাতির ভাইরাসের অস্তিত্ব খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। এই নতুন প্রজাতি থেকে ফের সংক্রমণ ছড়াচ্ছে এবং তার গতি আগের থেকেও বেশি।

আরো জানা যায়, নেদারল্যান্ডস, ডেনমার্ক ও অস্ট্রেলিয়াতে এই নতুন প্রজাতির উপস্থিতি পাওয়া গেছে। তবে এই প্রজাতি করোনা ভ্যাকসিনের বিরুদ্ধে ভিন্ন প্রতিক্রিয়ায় দেখায়- এ ধরনের কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি।

এদিকে এ ব্যাপারে ডব্লিউএইচও জানায়, যুক্তরাজ্য করোনা রূপান্তরের তথ্য তাদের সঙ্গে বিনিময় করছে। সংস্থার পক্ষ থেকে সদস্য রাষ্ট্রগুলোকে এই বিষয়ে অবহিত করার উদ্যোগ নিচ্ছে।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!