1. admin@chunarughat24.com : admin :
মাসজুড়ে শৈত্যপ্রবাহের পূর্বাভাস
বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১১:৪৩ পূর্বাহ্ন
শিরোনাম :

মাসজুড়ে শৈত্যপ্রবাহের পূর্বাভাস

হাবিবুর রহমান মাসুক
  • সময় : রবিবার, ২০ ডিসেম্বর, ২০২০
  • ৩২১ বার পঠিত
মাসজুড়ে শৈত্যপ্রবাহের পূর্বাভাস

হাবিবুর রহমান মাসুক।। শীতের শুরুতেই দেশের উত্তর-পশ্চিমাঞ্চলসহ গোটা দেশে জেঁকে বসেছে শীত। ইতোমধ্যে দেশের বিস্তীর্ণ অঞ্চলজুড়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। সাথে বইছে কনকনে হিমেল হাওয়া। এতে ঠাণ্ডার তীব্রতা আরো বেড়ে চলেছে।

এই অবস্থায় দেশের একটি বিভাগ ও ১০ অঞ্চলে প্রবাহিত শৈত্যপ্রবাহ আরো ৪-৫ দিন অব্যাহত থাকতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এছাড়া ক’দিন পর তাপমাত্রা সামান্য বৃদ্ধি পাবার সম্ভাবনা থাকলেও ডিসেম্বরজুড়েই চলবে তীব্র শীত।

আজ ২০ ডিসেম্বর, রবিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আববহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের রংপুর বিভাগমহ গোপালগঞ্জ, সীতাকুণ্ড, ফেনী, শ্রীমঙ্গল, পাবনা, রাজশাহী, যশোর, কুমারখালী, চোয়াডাঙ্গা, বরিশাল ও ভোলা অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, যা অব্যাহত থাকতে পারে।

এছাড়া রবিবার সকাল ৭টা থেকে দুপুর ১টা পর্যন্ত ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ পরিষ্কার থাকতে পারে। আবহাওয়া শুষ্ক থাকতে পারে। পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে। ঢাকায় আজ দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আর গতকাল ১৯ ডিসেম্বর, শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছিল, ময়মনসিংহ, রাজশাহী ও রংপুর বিভাগসহ টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, শ্রীমঙ্গল, যশোর, কুষ্টিয়া, বরিশাল ও ভোলা অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এই ২৪ ঘণ্টার পরের দুদিন আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। তবে তার পরের পাঁচ দিনের প্রথমার্ধে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

এ বিষয়ে একজন আবহাওয়াবিদ বলেন, ‘২৪, ২৫ বা ২৬ ডিসেম্বরের দিকে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। অতোটা বাড়বে না। কয়েক দিনে যেমন ধাপে ধাপে কমেছে, ওইরকম এক-দুই ডিগ্রি করেই হয়তো বাড়বে।’

তবে যদি এক বা দুই ডিগ্রি বেড়ে যায়, তারপরও তা শৈত্যপ্রবাহের মধ্যেই থাকবে বলেও জানান তিনি।

সে হিসেবমতে চলতি ডিসেম্বর মাস জুড়ে তো শৈত্যপ্রবাহ থাকবেই, জানুয়ারি মাসেও শৈত্যপ্রবাহ থেকে যেতে পারে বলে মনে করেন এই আবহাওয়াবিদ।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020-2021 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!