1. admin@chunarughat24.com : admin :
রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০৯:৫৭ পূর্বাহ্ন

৫ বছরে সৌদি জোটের হামলায় ইয়েমেনের ৩৮০০ শিশুর মৃত্যু

তারেক সুজন
  • সময় : শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০২০
  • ১৪১ বার পঠিত
৫ বছরে সৌদি জোটের হামলায় ইয়েমেনের ৩৮০০ শিশুর মৃত্যু

তারেক সুজন।। ২০১৫ সালের ২৬ মার্চ থেকে ইয়েমেনে সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের হামলায় এখন পর্যন্ত তিন হাজার ৮০০ শিশু নিহত হয়েছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী তাহা মোতাওয়াক্কেল। বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) দেশটির রাজধানী সানায় বার্ষিক স্বাস্থ্য সম্মেলনে এই তথ্য জানিয়েছেন তিনি।

এছাড়াও অসম এই যুদ্ধ পরিস্থিতির শিকার হয়ে চার লাখেরও বেশি শিশু মারাত্মকভাবে অপুষ্টিজনিত সমস্যায় ভুগছে দেশটিতে। খবর ইরানের সংবাদমাধ্যম পার্সটুডে।

এ বিষয়ে তাহা মোতাওয়াক্কেল জানান, সৌদি নেতৃত্বাধীন জোটের আগ্রাসনে এখন পর্যন্ত ইয়েমেনের তিন হাজার ৮০০ শিশু নিহত হয়েছে। এছাড়াও চার লাখের বেশি শিশু মারাত্মকভাবে অপুষ্টিতে ভুগছে। এসব শিশুদের জরুরিভিত্তিতে বিশেষ চিকিৎসা ও যত্ন নেয়া প্রয়োজন বলেও জানিয়েছেন তিনি।

তাহা মোতাওয়াক্কেল আরো বলেন, ইয়েমেনের যেসব মানুষ সৌদি জোটের আগ্রাসন ও অবরোধের অসহায় শিকার, তাদের মধ্যে শিশুদের সংখ্যা সবার শীর্ষে।

এছাড়াও সৌদি জোট ইয়েমেনের শিশু হাসপাতালগুলোতেও হামলা চালাতে লজ্জাবোধ করছে না বলেও মন্তব্য করেন ইয়েমেনের স্বাস্থ্যমন্ত্রী।

২০১৮ সালের আগস্ট মাসে উত্তরাঞ্চলীয় সা’দা প্রদেশে একটি স্কুলবাসে সৌদি আরবের বিমান হামলা চালায়। সেই উদাহারণ তুলে ধরে এই সম্মেলনে তাহা মোতাওয়াক্কেল বলেন, এ ঘটনার মাধ্যমেই পরিষ্কার হয়, সৌদি জোট মানবতা ও শিশুদের বিরুদ্ধে যুদ্ধ করছে।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!