1. admin@chunarughat24.com : admin :
বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ১২:৩০ পূর্বাহ্ন

‘জুনের মধ্যে সাড়ে পাঁচ কোটি ভ্যাকসিন আসবে’

মোঃ খাজা নিজাম উদ্দিন
  • সময় : রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০
  • ৫০ বার পঠিত

মোঃ খাজা নিজাম উদ্দিন।। আসছে বছরের জুনের মধ্যে সাড়ে ৫ কোটি ডোজ করোনা (কোভিড-১৯) ভ্যাকসিন দেশে আসবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এই ভ্যাসকিনগুলো ভারতের সেরাম ইন্সটিটিউট এবং কোভ্যাক্স থেকে নেয়া হবে। এজন্য সেরাম ইনস্টিটিউটটের সঙ্গে চুক্তিও হয়েছে বলে জানিছেন স্বাস্থ্যমন্ত্রী।

রবিবার (২৭ ডিসেম্বর), দুপুরে ঔষধ প্রশাসন অধিদপ্তরে ন্যাশনাল কন্ট্রোল ল্যাবরেটরিতে ভ্যাকসিন ল্যাব পরিদর্শন শেষে এসব জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, সেরাম ইনস্টিটিউটটের সঙ্গে তিন কোটি ভ্যাকসিনের চুক্তি হয়েছে। প্রতিমাসে ৫০ লাখ করে আসলে, তা দিয়ে ২৫ লাখ মানুষকে ভ্যাকসিন দেয়া সম্ভব হবে। এছাড়াও কোভ্যাক্সের আওতায় বিশ্বস্বাস্থ্য সংস্থার কাছ থেকে আরো আড়াই কোটি ভ্যাকসিন পাওয়া যাবে।

এসব মিলিয়ে প্রায় সাড়ে পাঁচ কোটি ভ্যাকসিন জুনের ভেতরে বাংলাদেশ পেয়ে যাচ্ছে বলে উল্লেখ করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

মন্ত্রী আরো বলেন, দেশের জনসংখ্যার ২০ শতাংশ অর্থাৎ প্রায় সাড়ে পাঁচ কোটি মানুষ করোনার ভ্যাকসিন পাবে। এছাড়াও যারা ১৮ বছরের নিচে তারা ভ্যাকসিন গ্রহণ করবে না। এই সংখ্যা মোট জনগোষ্ঠীর যা প্রায় ৪০ শতাংশ। পৃথিবীর কোথাও তাদের ভ্যাকসিন দেয়া হচ্ছে না, এমনকি তাদের ট্রায়ালও করা হয়নি।

ল্যাব পরিদর্শনকালে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমানসহ ন্যাশনাল কন্ট্রোল ল্যাবরেটরির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!