1. admin@chunarughat24.com : admin :
বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০২:০৩ অপরাহ্ন

সরকারী হাসপাতালের অকেজো যন্ত্রপাতি সচল করতে আইনি নোটিশ

শুহিনুর খাদেম
  • সময় : রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০
  • ১৮৫ বার পঠিত
সরকারী হাসপাতালের অকেজো যন্ত্রপাতি সচল করতে আইনি নোটিশ

শুহিনুর খাদেম।। দেশের সরকারি হাসপাতালে রোগ নির্ণয়ে প্রয়োজনীয় সংখ্যক যন্ত্রপাতি অন্তর্ভূক্ত করাসহ অকেজো সকল যন্ত্রপাতি সচল করতে আইনি নোটিশ পাঠানো হয়েছে। নোটিশ পাওয়ার ১৫ দিনের মধ্যে দেশের বিভিন্ন সরকারি হাসপাতালে অকেজো যন্ত্রপাতি সচল করার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার অনুরোধ জানানো হয়েছে।

রবিবার (২৭ ডিসেম্বর), সুপ্রিম কোর্টের দুই আইনজীবী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ (ডিজি) সংশ্লিষ্টদেরকে এই নোটিশ পাঠানো হয়েছে। দুই আইনজীবী মো. জে আর খাঁন রবিন ও শাম্মী আক্তার নোটিশটি পাঠান।

এ বিষয়ে জে আর খাঁন রবিন সাংবাদিকদের জানান, সংবিধান অনুযায়ী মানুষের জীবন ও স্বাস্থ্যসেবা মৌলিক অধিকার, যা নিশ্চিত করার দায়িত্ব একমাত্র রাষ্ট্রের। কিন্তু বিভিন্ন প্রকাশিত সংবাদের মাধ্যমে জানা যায়- বাংলাদেশের অধিকাংশ সরকারি হাসপাতালে সঠিক রোগ নির্ণয়ের জন্য প্রয়োজনীয় সংখ্যক যন্ত্রপাতি নেই এবং বিদ্যমান যন্ত্রপাতির মধ্যে অধিকাংশই অকেজো। এগুলো মেরামত করে সচল করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক অর্থ বরাদ্দ হলেও তা যথাযথ কাজে ব্যবহৃত হচ্ছে না। এতে করে একদিকে দেশের সাধারণ মানুষ সঠিক চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। অপরদিকে সরকারও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে, যা অত্যন্ত দুঃখজনক।

জে আর খাঁন রবিন আরো জানান, নোটিশ পাওয়ার ১৫ দিনের মধ্যে দেশের বিভিন্ন সরকারি হাসপাতালে দেশের মানুষের সঠিক রোগ নির্ণয়ের জন্য প্রয়োজনীয় সংখ্যক যন্ত্রপাতির অন্তর্ভূক্তিকরণসহ সকল অকেজো যন্ত্রপাতি মেরামত করে সচল করার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হয়েছে। অন্যথায় এর প্রতিকারে পরবর্তী আইনী পদক্ষেপ নেওয়া হবে।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!